ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্ট র‍্যাংকিংয়ে সাকিব-বাবরের উন্নতি

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
টেস্ট র‍্যাংকিংয়ে সাকিব-বাবরের উন্নতি

চট্টগ্রাম টেস্টে বড় ব্যবধানে হেরেছে বাংলাদেশ। ম্যাচটিতে বল হাতে সাফল্য না পেলেও ব্যাট হাতে রান পেয়েছেন সাকিব আল হাসান।

এর প্রভাব পড়েছে টেস্ট র‍্যাংকিংয়েও। অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে তার। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তান টেস্ট সিরিজ হেরে গেলেও ব্যাট হাতে সাফল্য পাওয়া বাবর আজম উঠে এসেছেন ক্যারিয়ার সেরা অবস্থানে।  

চট্টগ্রামে দলের দ্বিতীয় ইনিংসে ৮৪ রানের ইনিংস খেলেন সাকিব। আর তাতেই আইসিসির হালনাগাদ টেস্ট র‍্যাংকিংয়ে অলরাউন্ডারদের তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। টাইগারদের টেস্ট অধিনায়ককে জায়গা ছেড়ে দিয়ে তিনে নেমে গেছেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। তবে আগের মতোই শীর্ষে আছেন ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। আর দ্বিতীয় স্থানে আছেন তার স্বদেশী সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

এদিকে টেস্ট ব্যাটারদের র‍্যাংকিংয়ে দুইয়ে উঠে এসেছেন পাকিস্তানের বাবর আজম। ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত করাচি টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭৮ ও ৫৪ রান করেন তিনি। অন্যদিকে ব্রিসবেনে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার লো-স্কোরিং টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৪২ রান করা স্টিভেন স্মিথ নেমে গেছেন তৃতীয় স্থানে। শীর্ষে থাকা অজি ব্যাটার মার্নাস লাবুশেনের চেয়ে বাবর এখনও ৬১ পয়েন্ট পিছিয়ে।  

বাবর ছাড়াও ব্যাটারদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশে উন্নতি হয়েছে ট্রাভিস হেডের। এই অজি ব্যাটার ব্রিসবেন টেস্টে ৯২ রান করেছেন। আর তাতে তিন ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। এর আগে গত জানুয়ারিতে পঞ্চম স্থান ছিল তার ক্যারিয়ার সেরা। এছাড়া এগিয়েছেন শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে (৮), রোহিত শর্মা (৯), বিরাট কোহলি (১২), মুশফিকুর রহিম (১৯)।  

এছাড়া চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৯০ ও ১০২* রান করা ভারতীয় ব্যাটার চেতেশ্বর পূজারা ১০ ধাপ এগিয়ে এগিয়েছে ১৬তম স্থানে উঠে এসেছেন। অন্যদিকে তার সতীর্থ আরেক ব্যাটার শ্রেয়াস আইয়ার ১১ ধাপ এগিয়ে ২৬তম স্থানে এবং শুভমান গিল ১০ ধাপ এগিয়ে ৫৪তম স্থানে জায়গা করে নিয়েছেন। ব্যাটারদের তালিকায় সাকিবও ৪ ধাপ এগিয়েছেন। তার বর্তমান অবস্থান এখন ৩৭তম স্থানে।  

বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষ দুই স্থানে আছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন। তবে ৪ ধাপ এগিয়ে তৃতীয় স্থান দখল করেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। শীর্ষ দশে এক ধাপ করে পিছিয়েছেন জসপ্রীত বুমরাহ (৪), রবিচন্দ্রন অশ্বিন (৫) এবং দুই ধাপ পিছিয়েছেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি (৭)।  

বাংলাদেশি বোলারদের জন্য র‍্যাংকিংয়ে কোনো সুখবর নেই। বরং এক ধাপ করে পিছিয়েছেন তাইজুল ইসলাম (৩০), মেহেদী হাসান (৩২), সাকিব আল হাসান (৩৩)।  

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।