ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

আইডিএলসি সেরা এসএমই পুরস্কার ঘোষণা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
আইডিএলসি সেরা এসএমই পুরস্কার ঘোষণা

সাধারণের মধ্যে থেকেও যারা অসাধারণ, এমন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদেরকে সম্মানিত করতে আয়োজিত আইডিএলসি এসএমই পুরস্কার ২০২১ এ পুরস্কৃত করা হলো সেরা ৬ উদ্যোক্তাকে যারা অক্লান্ত পরিশ্রম ও নিষ্ঠার মাধ্যমে নিজেদেরকে নিয়ে গিয়েছেন অনন্য উচ্চতায়।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এই আয়োজনের চূড়ান্ত পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, এমপি।

বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উল্লেখযোগ্য সংখ্যক এসএমই উদ্যোক্তা, অতিথিগণ ও সাংবাদিকবৃন্দ, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর সিইও এবং এমডি এম জামাল উদ্দিন এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, অগণিত আবেদনের মধ্য থেকে বিচারক মন্ডলীর নিখুঁত যাচাই বাছাই এর মাধ্যমে শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, উৎপাদন শিল্প, সেরা নারী উদ্যোক্তা ও বিশেষ পুরস্কার সহ ৬টি ক্যাটাগরির মোট ৬ জন সেরা উদ্যোক্তাকে চূড়ান্ত বিজয়ী ঘোষণা করা হয়।

স্বাস্থ্য খাতে পুরস্কার পেয়েছে বাইবিট লিমিটেডের  প্রতিষ্ঠাতা  সভাপতি  ড. খোন্দকার সিদ্দিক-ই-রব্বানী, শিক্ষা খাতে পুরস্কার পেয়েছে ক্রিয়েটিভ আইটি ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনির হোসেন, কৃষি খাতে পুরস্কার পেয়েছে রাইয়্যান অ্যাগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক রাজিয়া সুলতান, উৎপাদন শিল্পে পুরস্কার পেয়েছে জনতা ইঞ্জিনিয়ারিং এর স্বত্বাধিকারী মো. ওলি উল্লাহ, সেরা নারী উদ্যোক্তা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে নবাবী ফুটওয়্যার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কামরুন্নাহার খানম, বিশেষ পুরস্কার পেয়েছে ক্লে-ইমেজের স্বত্বাধিকারী এবং প্রতিষ্ঠাতা রেহানা আক্তার। প্রথম বারের মতো আয়োজিত এ অনুষ্ঠানের প্রধান উদ্দেশ্য ছিল দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা এসএমই উদ্যোক্তাদের উৎসাহ প্রদানের মাধ্যমে সম্মানিত করা এবং নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখা।

বিচারক প্যানেলের সভাপতিত্ব করেন ড. নাজনীন আহমেদ, কান্ট্রি ইকোনোমিস্ট, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। বিচারকমণ্ডলীর অন্যান্য সদস্য গণ ছিলেন: মোঃ জাকের হোসেন, মহাব্যবস্থাপক, এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক; ফারজানা খান, মহাব্যবস্থাপক এসএমই ফাউন্ডেশন, মির্জা নূরুল গণী শোভন, সিআইপি, সভাপতি, জাতীয় ক্ষুদ্র ও কুটিরশিল্প সমিতি, বাংলাদেশ; এবং মুহাম্মদ গাজী তৌহীদুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক, এফ এম প্লাষ্টিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড, জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার বিজয়ী ২০১৮।

উন্নত দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধির পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসাখাত। ওই সব দেশের এর প্রবৃদ্ধিতে ক্ষুদ্র ও মাঝারী ব্যবসাখাত এর অবদান গড়ে প্রায় ৬০ শতাংশ, যেখানে বাংলাদেশের জিডিপি-তে এই ব্যবসাখাত এর অবদান মাত্র ২৩ থেকে ২৭ শতাংশ।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন এ খাতের উন্নয়ন একদিকে যেমন পর্যাপ্ত পরিমাণে কর্মসংস্থান তৈরিতে ভূমিকা রাখবে অন্যদিকে মানুষের জীবন যাত্ৰার মান উন্নয়নে সহায়ক হবে।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad