ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও সমৃদ্ধ করার কথা বললেন কোরিয়ার দূত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও সমৃদ্ধ করার কথা বললেন কোরিয়ার দূত

ঢাকা: বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক বলেছেন, এখন কোরিয়া ও বাংলাদেশ উভয়ের জন্যই সময় এসেছে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও সমৃদ্ধ করার।  

তিনি বলেন, আঞ্চলিক ও বৈশ্বিক চ্যালেঞ্জের সমাধানের জন্য বৃহত্তর ভূমিকা ও দায়িত্ব গ্রহণ করতে এবং স্বাধীনতা, গণতন্ত্র, মানবাধিকার এবং আইনের শাসনসহ সার্বজনীন মূল্যবোধ সংরক্ষণে কাজ করতে পারে দুই দেশ।

ইনডিপেন্ডেট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)- এর মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের বিভাগ এবং কিং সেজং ইনস্টিটিউটের আয়োজনে ‘সমসাময়িক কোরিয়া: ইতিহাস, গণতন্ত্র, অর্থনীতি, শান্তি ও নিরাপত্তা’ বিষয়ক এক বিশেষ বক্তব্য তিনি এসব কথা বলেন।

সোমবার (৪ মার্চ) রাজধানী বসুন্ধরা আবাসিক এলাকায় আইইউবি ক্যাম্পাসে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক আশা প্রকাশ করেন যে, কোরিয়া ও বাংলাদেশ পারস্পরিক কল্যাণকর উপায়ে দ্বিপক্ষীয় সম্পর্ককে আরও উন্নত করবে। ১৯৭২ থেকে শুরু করে গত পাঁচ দশকে দুই দেশ যা অর্জন করেছে, তার ওপর ভিত্তি করে আগামী ৫০ বছরকে আরও সমৃদ্ধ করার মাধ্যমে উভয় দেশের সর্ম্পক আরও বেশি শক্তিশালী করার এখনই সময়।

আইইউবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দিদার এ হোসেইন বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের জন্য একটি ভালো উদাহরণ হতে পারে। আশির দশকের শুরুতে আমাদের দেশে গার্মেন্টস শিল্পের উন্নয়নে কোরিয়ানরা সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিল। এছাড়াও, আমরা কোরীয় উপদ্বীপের ভূরাজনৈতিক উত্তেজনার মধ্যে দক্ষিণ কোরিয়ার অসাধারণ অর্থনৈতিক প্রবৃদ্ধিও বাংলাদেশের জন্য শিক্ষণীয় হতে পারে।

স্বাগত বক্তব্যে আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, আইইউবি এবং ঢাকার কোরীয় দূতাবাসের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও তিনি শিক্ষার্থীদের আইইউবিতে কিং সেজং ইনস্টিটিউট থেকে কোরিয়ান ভাষা শিখতে উৎসাহিত করেন।

রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক উপস্থিত অতিথিদের সঙ্গে একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

এ পর্বের সঞ্চালনায় ছিলেন আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান এবং কিং সেজং ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক জাকির হোসেন রাজু। অনুষ্ঠান শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন উপ-উপাচার্য অধ্যাপক নিয়াজ আহমদ খান।  

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক, প্রশাসনিক কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক ড. মিয়ংসু কিম।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।