ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

কর্পোরেট কর্নার

বিজয় দিবস

একাত্তরের আত্মত্যাগ স্মরণ আইইউবি পরিবারের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
একাত্তরের আত্মত্যাগ স্মরণ আইইউবি পরিবারের

ঢাকা: মহান বিজয় দিবস উপলক্ষে মঙ্গলবার (২০ ডিসেম্বর) আইইউবি লাইব্রেরির বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নারে ‘একাত্তরের আত্মত্যাগ: কিছু কথা’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)।  

অনুষ্ঠানে একাত্তরের অভিজ্ঞতা বিনিময় করেন আইইউবি ট্রাস্টি বোর্ডের সদস্য বীর মুক্তিযোদ্ধা দিদার এ হুসেইন ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য আইইউবির শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

 

এ সময় আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান ১৯৭১-এ মুক্তিযুদ্ধ চলাকালীন তার নিজের অভিজ্ঞতা বর্ণনা করেন।  

বীর মুক্তিযোদ্ধা দিদার এ হুসেইন বলেন, সব বীর মুক্তিযোদ্ধা ও শহীদ ব্যক্তিরা নিজেদের বর্তমান দিয়ে গেছেন নতুন প্রজন্মের ভবিষ্যতের জন্য। শহীদের রক্তের ওপর গড়ে উঠেছে বাংলাদেশের ভীত। এটা আমাদের ভোলা চলবে না। তারা আত্মত্যাগ করেছেন বলেই আমরা এখন স্বাধীন। মুক্তিযুদ্ধের আসল চেতনা ছিল দেশকে স্বাধীন করা, সবাইকে ভালো রাখা। সেই চেতনাকে সবার ধরে রাখতে হবে।

আইইউবির উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, আমরা বিজয়ের মাস উদযাপন করছি এবং এ বিজয়ের পেছনে আমাদের অনেক আত্মত্যাগ আছে। যখন আমরা বাংলাদেশকে স্মরণ করি, প্রতিটা মুহূর্তে আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করতে হবে। সেই যাদুকর বাঁশিওয়ালা ছিল বলেই একাত্তরে আমরা একত্রিত হয়ে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করতে পেরেছিলাম।

মুক্তিযুদ্ধের সময় তিন বছর বয়সে বাবা হারানো শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্য আইইউবির পরীক্ষা নিয়ন্ত্রক তাপস সরকার এবং তিন মাস বয়সে বাবা হারানো শহীদ পরিবারের সদস্য আইইউবির অ্যাডমিশন অ্যান্ড ফিন্যান্সিয়াল এইডের প্রধান লিমা চৌধুরী তাদের নিজের ও পরিবারের জীবনের অভিজ্ঞতা বর্ণনা করেন। বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং আইইউবির শিক্ষার্থী সাইদুল আমিন সিফাত ও ইয়ালিদুজ্জামান শুনুকিও তাদের পরিবারের গল্প শোনান।  

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন আইইউবির মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান অধ্যাপক জাকির হসেন রাজু। বঙ্গবন্ধু কর্নারের বিশেষ দিকগুলো সবার সামনে তুলে ধরেন আইইউবির গ্রন্থাগারিক ড. মোহাম্মদ হোচ্ছাম হায়দার চৌধুরী। অনুষ্ঠানটি শেষ হয় আইইউবির অপারেশন্স ও মেইনটেনেন্স বিভাগের উপ-পরিচালক কাজী দীন মুহম্মদের স্বরচিত কবিতা পাঠ এবং আইইউবি মিউজিক ক্লাবের পরিবেশনায় ‘সব কটা জানালা খুলে দাও না’ ও ‘সেই রেললাইনের ধারে’ গানের মধ্য দিয়ে।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২২
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।