ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় সিত্রাং: কীর্তনখোলার পানি বিপৎসীমার আরও উপরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ঘূর্ণিঝড় সিত্রাং: কীর্তনখোলার পানি বিপৎসীমার আরও উপরে

বরিশাল: ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বরিশালের মেঘনা-কীর্তনখোলাসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন নদ-নদীর পানি বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাশপাশি সোমবার (২৪ অক্টোবর) বিকেল থেকে মাঝারি ধরনের দমকা হাওয়ার সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে গোটা বরিশাল জুড়ে।

এরফলে নদী তীরবর্তী নিম্নাঞ্চল এরই মধ্যে জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে, সেই সঙ্গে বৃষ্টির পানি নামতে না পারায় বরিশাল নগরের বিভিন্ন সড়ক ও এলাকা তলিয়ে গেছে।

সোমবার রাতে জেলা পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানির স্তরের তথ্য বার জোন থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী ,বিভাগের মধ্যে বিকেল সাড়ে ৪টায় বরিশাল নগর সংলগ্ন কীর্তনখোলা নদীর পানি বিপৎসীমার ৫ সেন্টমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। তবে তিন ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৭টায় তা বিপৎসীমার ১৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

অপরদিকে সোমবার সন্ধ্যা পর্যন্ত বরিশালের পার্শ্ববর্তী জেলা ঝালকাঠীর বিষখালী নদীর পানি বিপৎসীমার মাত্র ১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে। তবে ভোলা খেয়াঘাট সংলগ্ন তেঁতুলিয়া নদীর পানি বিপৎসীমার ২০ সেন্টিমিটার, ভোলার দৌলতখানের সুরমা-মেঘনা নদীর পানি বিপৎসীমার ৬৭ সেন্টিমিটার, তজুমদ্দিনের সুরমা-মেঘনা নদীর পানি বিপৎসীমার ৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে।

এদিকে পটুয়াখালীর মির্জাগঞ্জের বুড়িশ্বর/পায়রা নদীর পানি বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হলেও বরগুনার বিষখালী নদীর পানি বিপৎসীমার ৫ সেন্টমিটার ও পাথরঘাটার বিষখালী নদীর পানি বিপৎসীমার ৫৮ সেন্টমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। এছাড়া পিরোজপুরে বলেশ্বর ও উমেদপুরে কচা নদীর পানি বিপৎসীমার কাছাকাছি উচ্চতায় প্রবাহিত হয়েছে।

বরিশাল পাউবোর জলানুসন্ধান বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মো. মহসিন আলম সুপ্ত জানান, বঙ্গোপসাগরে নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাবে দক্ষিণাঞ্চলের নদ-নদীর পানি স্বাভাবিকেরতুলনায় বাড়ছে।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad