ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় প্রস্তুত কক্সবাজার

কক্সবাজার: ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ মোকাবিলায় কক্সবাজারের সরকারি কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে। একই সঙ্গে দুর্যোগ মোকাবিলায় ১ হাজার ১৯৮ বস্তা শুকনো খাবার, ৩২৩ মেট্টিক টন চাল, নগদ ৮ লাখ ২৫ হাজার টাকাসহ অন্যান্য সামগ্রী মজুদ রাখা হয়েছে।

পাশাপাশি খুলে দেওয়া হয়েছে ৫৭৬টি আশ্রয়কেন্দ্র। এছাড়া প্রস্তুত রয়েছে ৮ হাজার ৬০০ সিপিপি সদস্যসহ ১০ হাজার ৬০০ স্বেচ্ছাসেবক, গঠন করা হয়েছে ৮৮টি মেডিকেল টিম।

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত প্রস্তুতি সভায় বাতিল করা হয়েছে সরকারি কর্মকর্তাদের ছুটিও। খুলে দেওয়া হয়েছে ৫৭৬টি আশ্রয়কেন্দ্র। শুকনো খাবার, চাল, নগদ টাকা ছাড়াও ৯৯০টি তাবু এবং ২০০ বান্ডিল টিন মজুদ রাখা হয়েছে।

কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, বর্তমানে কক্সবাজার বন্দরকে ৬ নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে। আজ মধ্যরাত থেকে দমকা হাওয়াসহ ঝড়ো হাওয়া বইতে পারে। এ সময় বাতাসে সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। একই সঙ্গে উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাসের সম্ভবনা রয়েছে। এ সময় পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে ১০ থেকে ১২ ফুট বাড়তে পারে।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে কক্সবাজার উপকূলে সাগর স্বাভাবিক অবস্থার চেয়ে বেশি উত্তাল রয়েছে। সকাল থেকে কক্সবাজারে আকাশ মেঘলা হলেও মাঝে-মধ্যে সূর্যের আলো দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২২
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।