ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৯, ২৪ সেপ্টেম্বর ২০২২, ২৬ সফর ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষমেলা শুরু

সাতক্ষীরা: ‘বৃক্ষ প্রাণে প্রকৃতি-প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ শুরু হয়েছে।
 
বুধবার (১৭ আগস্ট) সকালে জেলা প্রশাসন ও বন বিভাগের আয়োজনে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে মেলার উদ্বোধন করা হয়।

এ সময় সাতক্ষীরা জেলা প্রসাশক (ডিসি) মো. হুমায়ূন কবিরের সভাপতিত্বে ফিতা কেটে ও ফেস্টুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার (এসপি) মো. মোস্তাফিজুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের প্রশাসক মো. নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফতেমা তুজ জোহরা, বন বিভাগের কর্মকতা অমিতা রানী মণ্ডল, সদর উপজেলা কৃষি  অফিসার মো. রফিকুল ইসলাম, জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি মো. নরুল আমিন, জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব মুশফিকুর রহমান মিলটন প্রমুখ।

বক্তারা বলেন, বৃক্ষ শুধু ফল, কাঠ আর ছায়াই দেয় না, মানুষের অস্তিত্ব রক্ষায় বৃক্ষের অবদান অনস্বীকার্য। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগের কারণে আমাদের সাতক্ষীরা অঞ্চলে দিন দিন গাছের সংখ্যা কমে যাচ্ছে। প্রকৃতির সঙ্গে লড়াই করে টিকে থাকতে হলে বেশি করে বৃক্ষরোপণ করতে হবে।

এ সময় বক্তারা বাড়ির আঙিনায় ও পতিত জমিতে বৃক্ষরোপণ ও শাক-সবজি আবাদের আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে শিক্ষার্থীদের মধ্যে গাছের চারা বিতরণ করা হয়।

মেলায় ২৩টি স্টলে ফলজ বনজ ও ঔষুধি গাছের চারা বিক্রি ও প্রদর্শন করা হচ্ছে।

এর আগে সাতক্ষীরা সরকারি বালিকা বিদ্যালয়ের সামনে থেকে একটি র‍্যালি বের করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa