ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

হাকালুকির টর্নেডো মনে করিয়ে দিল সাটুরিয়ার ভয়াবহতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
হাকালুকির টর্নেডো মনে করিয়ে দিল সাটুরিয়ার ভয়াবহতা

ঢাকা: শনিবার (২৩ জুলাই) ঘটে যাওয়া হাকালুকি হাওরের টর্নেডো মনে করিয়ে দিল ৩২ বছর আগের মানিকগঞ্জের সাটুরিয়ার ভয়াবহতা। ওই দিন দেশের ইতিহাসে টর্নেডোতে সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছিল।

আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির জানান, এরপর আর তেমন ঘটনা ঘটেনি। তবে ছোটখাটো টর্নেডো ঘটে যাওয়া কোনো ব্যতিক্রম কিছু নয়। আমাদের এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের মতো বড় টর্নেডো সাধারণত হয় না। এগুলো খুব বড় হয় না বলে আমাদের দেশের মানুষের নজরে তেমন আসে না।

তিনি বলেন, হাকালুকি হাওরে যেটা হয়েছে, সেটা কিছুটা বড় ছিল। হয়তো দিনের তাপমাত্রা সেখানে খুব বেশি ছিল। এ কারণে এটি হয়েছে। দেশের বিভিন্ন স্থানেই হয়।

সূর্যের তাপে বাতাস খুব গরম হয়ে ওঠলে নিচের বাতাস হালকা হয়ে ওপরে ওঠে যায়। আর সেই শূন্যস্থানটা ওপরের বাতাস এসে পূরণ করে। গরমে সেটাও হালকা হয়ে ওপরে ওঠে যায়, ফের ওপর থেকে ঠাণ্ডা বাতাস নিচে নেমে এসে শূন্যস্থান পূরণ হয়। এতে যে ঘূর্ণনের সৃষ্টি হয়, সেটাই টর্নেডো।

তরিফুল নেওয়াজ কবির বলেন, এবার জুলাই মাসে টানা তাপপ্রবাহ ছিল। এই মাসে সাধারণত বৃষ্টি থাকে। আবহাওয়ার গতিপ্রকৃতি খুব আগে থেকে ধারণা করা যায় না। বিশেষ টর্নেডোর হঠাৎ করেই হতে পারে। তবে বৃষ্টি বেড়ে যাওয়া আপাতত হাকালুকির ঘটনার পুনরাবৃত্তির সম্ভাবনা কম। এ নিয়ে কোনো শঙ্কাও নেই। তবে তাপমাত্রা বেশি হলে ফের হতেই পারে।

তিনি বলেন, কয়েক দশক আগে মানিকগঞ্জের সাটুরিয়ায় একটা টর্নেডো হয়েছিল। সেটা অনেক বড় ছিল। এমন ঘটনা ঘটার এখন কোনো সম্ভাবনা নেই।

শনিবার (২৩ জুলাই) সন্ধ্যার আগ মুহূর্তে হঠাৎ করে হাকালুকি হাওরের চাতলাবিল ও বাইলাকান্দির মধ্যস্থলে জলস্তম্ভ বা জল টর্নেডো শুরু হয়। এমন দৃশ্য প্রত্যক্ষ করেন বড়লেখা, জুড়ী ও কুলাউড়া উপজেলার হাওর পারের মানুষ।

হাওরের জল কুণ্ডলির মতো ঘূর্ণন গতিতে আকাশের দিকে উঠে কালো মেঘের ভেতর গিয়ে প্রবেশ করে। এ অবস্থার স্থায়িত্বকাল ছিল প্রায় ১০ মিনিট। হাওরপাড়ের মানুষ প্রথমবারের মতো টর্নেডো প্রত্যক্ষ করেন ও অনেকেই মোবাইলফোনে তা ভিডিও ধারণ করেন। যার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যার কিছু আগে হঠাৎ দেখেন হাওরের ভেতর পানি ও আকাশের মধ্যে হাতিরশুঁড়ের মতো কিছু একটা ঘূর্ণি খাচ্ছে। ঘূর্ণন দুর্বল হয়ে আসার পরই শুরু হয় ঝড় ও বৃষ্টি। অনেকেই এমন দৃশ্য দেখে ভয় পান।

১৯৮৯ সালের ২৬ এপ্রিল সন্ধ্যায় মানিকগঞ্জের সাটুরিয়ায় আঘাত হেনেছিল টর্নেডো। এতে প্রায় ১ হাজার ৩০০ জন প্রাণ হারিয়েছিল। আহত হয়েছিল প্রায় ১২ হাজার জন। এতে ১ লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েছিল। ক্ষতি হয়েছে ২০ গ্রামের পরিবেশ-প্রতিবেশ।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।