ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

পুড়ছে রাজশাহী, তাপমাত্রা ৩৯ এর ঘরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
পুড়ছে রাজশাহী, তাপমাত্রা ৩৯ এর ঘরে

রাজশাহী: রাজশাহীতে রুদ্রমূর্তি ধারণ করেছে প্রকৃতি! সকাল থেকেই আগুন ঝরাচ্ছে সূর্য। গাছের সবুজ পাতাগুলো যেন একচুলও নড়ছে না।

তীব্র তাপে উষ্ণ হয়ে উঠেছে বায়ুমণ্ডল।

প্রকৃতি যেন তপ্ত নিঃশ্বাস ছাড়ছে। ঘরে কিংবা বাইরে কোথাও এক চিলতে স্বস্তি নেই। টানা তাপপ্রবাহে স্বাভাবিক জীবনযাত্রা যেন একেবারেই অচল হয়ে পড়েছে। দুপুর গড়াতেই প্রধান সড়ক থেকে শুরু করে মাঠ-ঘাট ফাঁকা হয়ে পড়েছে। পথচারীরা গাছের ছায়া পেলেই একটু বিশ্রাম নিয়ে নিচ্ছেন। মানুষের পাশাপাশি পশু-পাখিরাও হাঁসফাঁস করছে। তীব্র গরমে অসুস্থ হয়ে পড়েছেন বয়স্ক ও শিশুরা।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাজীব খান বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার (১৪ জুলাই) থার্মোমিটারে তাপমাত্রার পারদ ৩৯ ডিগ্রি সেলসিয়াসের ঘরে উঠেছে। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ মৃদু তাপপ্রবাহ মাঝারি তাপপ্রবাহে রূপ নিয়েছে আজ।

এর আগে আট বছর পর গত ১৫ এপ্রিল রাজশাহীতে তাপমাত্রার অতীতের রেকর্ড ভাঙে। ওই দিন বেলা ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে ২০১৪ সালের ২৫ এপ্রিল রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছিল। আজ আবারও রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে উঠলো।

তাই দেশের সর্বোচ্চ এ তাপমাত্রায় পদ্মাপাড়ের রাজশাহীর জনজীবন অসহনীয় হয়ে পড়েছে। রোদ তো নয় যেন আগুন নামছে আকাশ থেকে। আগুন ঝরা আবহাওয়ায় পুড়ছে পদ্মাপাড়ের রাজশাহী।

টানা তাপদাহে চারিদিকে বৃষ্টির জন্য হাহাকার পড়ে গেছে। কিন্তু কাঙ্ক্ষিত বৃষ্টির দেখা নেই! এক টানা ভারী বর্ষণ না হওয়া এই গরম প্রশমিত হওয়ার সম্ভাবনা নেই। আর বর্ষা মৌসুম শুরু হলেও ভারী বৃষ্টির জন্য রাজশাহীবাসীকে আরও কিছুদিন অপেক্ষা করতে হতে পারে বলেও জানিয়েছেন আবহাওয়া কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।