ঢাকা, বুধবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২, ২৩ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে বেড়েছে শীতের কাঁপন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
রাজশাহীতে বেড়েছে শীতের কাঁপন

রাজশাহী: রাজশাহীতে টানা পাঁচ দিন থেকে বৈরি আবহাওয়া বিরাজ করছে। মেঘলা আবহাওয়া থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি।

তারপর মাঝে একদিন উঠেছিল রোদ।

বুধবার (২৬ জানুয়ারি) সারা দিন রাজশাহীতে সূর্যের দেখা মেলেনি। ভোর থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশা। আর দিনভর সাদা মেঘে ঢেকে ছিল পুরো রাজশাহী। এতে বেড়েছে শীতের কাঁপন।

বিশেষ করে শহরে ছিন্নমূল মানুষগুলো আবারও দুর্ভোগে পড়েছেন। মাঘ মাসের শীতের এই তীব্রতায় দুর্ভোগ বেড়েছে ছিন্নমূল ও নিম্ন আয়ের খেটে খাওয়া এসব মানুষের। জীবিকার তাগিদে ঘনকুয়াশা, মেঘ আর হাড় কাঁপানো শীতের মধ্যেই সকাল-সন্ধ্যা এক করে কাজ করে যাচ্ছেন। সারা দিন রোদের দেখা না মেলায় শীতের অনুভূতি বেড়েছে দ্বিগুণ। তাই সন্ধ্যার পর থেকেই শহরের নিম্ন আয়ের মানুষকে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগার বলছে, মেঘলা আবহাওয়া এবং গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও এই কয়েকদিন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠেছে। তবে কুয়াশা ও মেঘ-বৃষ্টির কারণে রাজশাহীতে শীতের দাপট কমছে না।  

দিনের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধানও কম হচ্ছে। তাই শীত লাগছে বেশি। এর ওপর বুধবার কুয়াশা ও মেঘের কারণে সূর্য দেখা যায়নি। সব মিলিয়ে রাজশাহীর আবহাওয়া পরিস্থিতির তেমন কোনো উন্নতি হচ্ছে না।

রাজশাহী আবহওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক লতিফা হেলেন বাংলানিউজকে বলেন, বুধবার রাজশাহী সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আকাশে মেঘ আছে। যেকোনো সময় বৃষ্টিপাত শুরু হতে পারে। মঙ্গলবার (২৫ জানুয়ারি) রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে রাজশাহীতে গত ৫ জানুয়ারি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২০ ডিসেম্বর চলতি মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২২
এসএস/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa