ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ শ্রীমঙ্গলে 

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ শ্রীমঙ্গলে  কুয়াশাঘেরা চা বাগানে গোধূলি কিরণ। ছবি: বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন

মৌলভীবাজার: ধীরে ধীরে কমতে শুরু করেছে চায়ের রাজধানী শ্রীমঙ্গলের তাপমাত্রা। চলতি নভেম্বর মাসের প্রথম দিন থেকেই শীত অনুভূত হচ্ছে এখানে।

কমতে শুরু করেছে তাপমাত্রা। রাত নামলেই এখানে ফিরে আসছে শীতের আমেজ।  

শনিবার (২০ নভেম্বর) আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গলের আবহাওয়া সহকারী মো. জাহেদুল ইসলাম মাসুম বাংলানিউজকে বলেন, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। সকাল ৬টায় এবং সকাল ৯টায় নেওয়া শীতের সর্বনিম্নের কোঠায় দুইবারই এই তথ্য অর্থাৎ ১৩ দশমিক ৬ উঠে আসে। চলতি শীত মৌসুমে এটিই শ্রীমঙ্গলের সর্বনিম্ন তাপমাত্রা।  

তিনি আরো বলেন, তাপমাত্রা নিচে নামার কারণে শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা। সে বিবেচনায় শুক্রবার (১৯ নভেম্বর) দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে। পহেলা নভেম্বর থেকে হঠাৎ করে শীতের তীব্রতা অনুভূত হতে শুরু করেছে। আগামীতে শীতের তীব্রতা এখানে বাড়তে পারে। ধীরে ধীরে তাপমাত্রা আরো কমতে থাকবে।  

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল তেঁতুলিয়াতে ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এই শীতের আমেজ চলবে একেবারে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত বলে জানান এ আবহাওয়াবিদ।  

এদিকে সিলেট আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, শনিবার সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৮ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার সিলেটের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সকালে এবং রাতে শীতের উপলব্ধি বেশি থাকলেও দিনে গরম অনুভূত হচ্ছে। বিকেল এবং সন্ধ্যা আসার সঙ্গে সঙ্গে গরম উধাও হয়ে কুয়াশায় ঢাকা পড়ছে চারদিক।

বাংলাদেশ সময়: ১২৪৪ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২১
বিবিবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa