ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

ঘূর্ণিঝড় গুলাব উপকূল পেরোবে মধ্যরাতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ঘূর্ণিঝড় গুলাব উপকূল পেরোবে মধ্যরাতে

ঢাকা: উত্তর-পশ্চিম ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণিঝড় গুলাব উপকূল অতিক্রম করবে রোববার (২৬ সেপ্টেম্বর) মধ্যরাতে। তার আগে রাত সাড়ে ৮টা থেকে ৯টার দিকে আঘাত হানবে।

ভারতের আবহাওয়া অফিস দুপুরের এক বুলেটিনে এমন তথ্য জানিয়েছে।

আবহাওয়া বিজ্ঞানী সুনিথা দেবি জানিয়েছেন, রোববার মধ্যরাতে অন্ধ্রপ্রদেশের কালিঙ্গপাটনাম ও দক্ষিণ উড়িশার গোপালপুরের মধ্যবর্তী কোনো স্থান দিয়ে উপকূল অতিক্রম করবে গুলাব। এ সময় ঘূর্ণিঝড়ের কেন্দ্রে ঘণ্টায় একটানা সর্বোচ্চ বাতাসের গতিবেগ থাকবে ৭৫ থেকে ৮৫ কিলোমিটার, যা ৯৫ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। তার আগে উপকূলে আঘাত হানবে রাত সাড়ে ৮টা থেকে ৯টার দিকে।

স্থলভাগে ওঠে আসার পরও প্রায় একই গতি নিয়ে ছয় ঘণ্টার মতো তাণ্ডব চালাবে গুলাব। তারপর ধীরে ধীরে আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী সোমবার (২৭ সেপ্টেম্বর) শক্তি হারিয়ে ফেলবে। প্রথমে স্থল নিম্নচাপ ও পরে লঘুচাপে পরিণত হয়ে শান্ত হবে। আর উপকূল অতিক্রমকালে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম, ভিশাকাপাটনাম ও বিজিয়ানাগরম এবং দক্ষিণ উড়িশার গঞ্জম ও গজপতি জেলায় তাণ্ডব চালাবে। এছাড়া আরও সাতটি জেলায় নানা মাত্রার ঝড়ের শক্তি নিয়ে আঘাত হানবে।

গুলাব নামটি পাকিস্তানের দেওয়া, বাংলায় যাকে গোলাপ বলা হয়।

সামুদ্রিক এ ঝড়টির প্রভাবে সাগর বেশ উত্তাল রয়েছে। উপকূলে আঘাত হানার সময় অর্ধমিটারের অধিক উচ্চতার জলোচ্ছ্বাস সৃষ্টি হতে পারে। এছাড়া বৃষ্টিপাত থাকবে আগামী বুধবার (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত।

এদিকে বাংলাদেশের উপকূলে আঘাত হানার কোনো শঙ্কা না থাকলেও সাগর উত্তাল রয়েছে। ফলে সমুদ্রবন্দরগুলোতে তোলা হয়েছে দুই নম্বর সতর্কতা সংকেত। এছাড়া সাগরে নামার ক্ষেত্রে মাছ ধরা নৌকা ও সব ট্রলারের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, দু’দিন বৃষ্টিপাতের প্রবণতা বেশি থাকবে। তারপর কিছুটা কমে যাবে। সপ্তাহের শেষের দিকে ফের বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa