ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে লাল শাপলা

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
রাজধানীতে লাল শাপলা

ঢাকা: ষড়ঋতুর বাংলাদেশে বর্ষাকাল অন্যতম। এসময় নদী-নালা, খাল-বিল পানিতে ডুবে যায়।

বিলের পানিতে ফোটে দেশের জাতীয় ফুল শাপলা। গোলাপী, লাল ও সাদা রঙের শাপলা দেখা মেলে বেশি। জাতীয় ফুলের রঙ সাদা হলেও লাল শাপলা মানুষকে আকর্ষিত করে বেশি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের খুব কাছেই আছে লাল শাপলার বাহার। সোহরাওয়ার্দী উদ্যানের একপাশে রমনা কালী মন্দির। সেটির সঙ্গে লাগোয়া আছে একটি ছোট্ট ঝিল, যেখানে ফুটেছে অসংখ্য লাল শাপলা ফুল।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে সোহরাওয়ার্দী উদ্যানে আসা দর্শনার্থীরা প্রতিদিনই এই লাল শাপলা দেখতে ভিড় করে ওই ঝিলে। শহরের প্রাণকেন্দ্রে এমন অপূর্ব সৌন্দর্য আছে, তা হয়তো অনেকেরই জানা নেই। বিষয়টি না জানার ফলে মানুষ এই শাপলা দেখতে ছুটে যান শহরের বাইরে।

বর্ষার সময় যখন বিলের পানিতে শাপলা ফুল ফোটে, তখনও সেটি মানুষের দৃষ্টি আকর্ষণ করে। সেখানে ফুলের সৌন্ধর্য দেখতে বা ফুলের সঙ্গে ছবি তুলতে ছুটে যান অনেক পর্যটক।
সাধারণত বর্ষা মৌসুমে খাল, বিল, ঝিল, দিঘী, নালা ও পুকুরে এমনকি জলাশয়ে প্রাকৃতিকভাবেই জন্মায় শাপলা। মানুষ শাপলা তুলে খাদ্য হিসেবে ব্যবহার করে, কেউ আবার শাপলা বিক্রি করে জীবিকাও নির্বাহ করেন।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa