ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

অতিভারী বর্ষণের আভাস, কমবে তাপমাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২১
অতিভারী বর্ষণের আভাস, কমবে তাপমাত্রা

ঢাকা: তিনদিন বিরতির পর বৃষ্টিপাতের প্রবণতা বেড়েছে। রয়েছে অতিভারী বর্ষণের আভাস।

এর ফলে দেশে তাপমাত্রা কমবে ১ থেকে ২ ডিগ্রি।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ুর সক্রিয়তা বেড়েছে। ফলে বৃষ্টিপাত বেড়েছে সারা দেশেই। সেসঙ্গে থার্মোমিটারের পারদ নেমে আসছে নিচের দিকে, যা তাপপ্রবাহের দিকে উঠছিল।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মােটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

এই অবস্থায় রোববার (৮ আগস্ট) সকাল নাগাদ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশের দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেন্টিমিটার হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। ঢাকায় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১৫ কিলোমিটার।

এদিকে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কায় দেশের নদীবন্দরগুলোকে সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। তবে সমুদ্রবন্দরে এবং পাহাড় ধসে কোনো সতর্কতা নেই।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নেয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া আকারে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (৭ আগস্ট) দুপুর পর্যন্ত সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে টেকনাফে, ১৫০ মিলিমিটারের মতো। ঢাকায় ১৪ মিলিমিটার বর্ষণ হয়েছে আগের ২৪ ঘণ্টায়।

মঙ্গলবার (১০ আগস্ট) নাগাদ আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

গত তিনদিনে বৃষ্টিপাত কমে গিয়ে তাপমাত্রা বাড়তে শুরু করেছিল সমান তালে। থার্মোমিটারের পারদ ঢাকায় গত বৃহস্পতিবার ৩৬ ডিগ্রির কাছাকাছি এবং শুক্রবার তেঁতুলিয়ায় ৩৭ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২১
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।