ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে ৫ শতাংশ কম বৃষ্টিপাত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ৪, ২০২১
জুলাইয়ে স্বাভাবিকের চেয়ে ৫ শতাংশ কম বৃষ্টিপাত

ঢাকা: জুলাই মাসে দেশে স্বাভাবিকের চেয়ে ৫ দশমিক ১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। ৪৯৬ মিলিমিটার বর্ষণ স্বাভাবিক হিসেবে ধরা হলেও বৃষ্টিপাত হয়েছে ৪৭১ মিলিমিটার।

আবহাওয়া অফিস জুলাই মাসে আবহাওয়া পর্যালোচনা করে এ তথ্য জানিয়েছে। সবচেয়ে বেশি অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ৩৩ শতাংশ বর্ষণ বেশি হয়েছে খুলনায়। আর সবচেয়ে কম অর্থাৎ স্বাভাবিকের চেয়ে ২৯ দশমিক ১ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে রাজশাহীতে।

আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানিয়েছেন, জুলাই মাসে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশী এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ১-২ জুলাই সারাদেশে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হয়। উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় সৃষ্ট নিম্নচাপ ও সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ২৭ থেকে ৩০ জুলাই সময়ে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগের অনেক স্থানে ভারী থেকে অতিভারী বর্ষণ
হয়েছে।

এ সময় মাসের দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত ৩২৮ মিমি টেকনাফে (২৭ জুলাই) রেকর্ড করা হয়। অতি ভারী বর্ষণজনিত কারণে চট্টগ্রাম অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হয়।

গত ১১ জুলাই সকাল ৬ টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছিল, যা পরবর্তীতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ১৩ জুলাই মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়।

২২ জুলাই সকাল ৬ টায় উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও বাংলাদেশ উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ২৩ জুলাই সকাল ৬ টায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এটি পরবর্তীতে উত্তর-পশ্চিম দিকে অগ্রসরও দুর্বল হয়ে ২৪ জুলাই ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় প্রথমে লঘুচাপে পরিণত হয় এবং আরাও দুর্বল হয়ে মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়।

২৭ জুলাই সকাল ৬ টায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা ২৮ জুলাই সকাল ৬ টায় বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশ ও এর পার্শ্ববর্তী এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এটি আরও ঘণীভূত হয়ে ২৯ জুলাই দুপুর ১২ টায় খুলনা-সাতক্ষীরা অঞ্চরের পার্শ্ববর্তী এলাকায় নিম্নচাপে পরিণত হয়। এরপর এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে ৩০ জুলাই ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান নেয় এবং আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে ৩১ জুলাই ভারতের উত্তর প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

এ মাসে দেশের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং শূন্য দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল।

এছাড়া বৃষ্টিপাত, নিম্নচাপ, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা জুলাই মাসের পূর্বাভাসের সঙ্গে সঙ্গতিপূর্ণ ছিল।

মাঝে দু'দিনে কমে গিয়ে বৃষ্টিপাতের প্রবণতা ফের বেড়েছে। খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ভারী বর্ষণের আভাস রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২১
ইইউডি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।