ঢাকা, শনিবার, ১৬ শ্রাবণ ১৪২৮, ৩১ জুলাই ২০২১, ২০ জিলহজ ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

কমে এসেছে অতিবর্ষণের প্রবণতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, জুন ২১, ২০২১
কমে এসেছে অতিবর্ষণের প্রবণতা

ঢাকা: একটানা কয়েকদিন অতিভারী বর্ষণের পর কমে এসেছে সে প্রবণতা। বৃষ্টিপাত আগামী দু’দিনে আরো হ্রাস পাওয়ার সম্ভাবনা দেখছে আবহাওয়া অফিস।

এক পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বুধবার নাগাদ বৃষ্টিপাত আরো কমবে। আর বর্ধিত পাঁচদিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হবে।

গত কয়েকদিন অতিভারী বর্ষণ হলে সোমবার (২১ জুন) ভারী বর্ষণে নেমে এসেছে। ঢাকা বিভাগের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাতই হয়নি।

আবহাওয়াবিদ মো. শহীদুল ইসলাম জানান, মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে রয়েছে মাঝারি অবস্থায়।

এ কারণে মঙ্গলবার (২২ জুন) রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।  

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। ঢাকায় এসময় দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৮-১২ কিমি।

এদিকে বাতাসের আর্দ্রতার উপস্থিতি বেড়েছে। ফলে রোদ উঠলেই বেড়ে যেতে পারে গরম অনুভূতি।

এদিকে রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম ও কক্সবাজারের উপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সোমবার বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৮৩ শতাংশ। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে মাঈজদীকোর্টে, ৭৮ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুর, ৩৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় বৃষ্টিপাত হয়েছে ৩ মিলিমিটার। তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুন ২১, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa