ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বৃষ্টি হলেও তাপপ্রবাহ বিস্তৃত হয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, মে ১৮, ২০২১
বৃষ্টি হলেও তাপপ্রবাহ বিস্তৃত হয়েছে

ঢাকা: সারাদেশেই বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকার মধ্যেও বেড়েছে তাপপ্রবাহের ব্যপ্তি। তবে মাত্রা কিছুটা কমেছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, বৃষ্টিপাত ও তাপপ্রবাহের বর্তমান প্রবণতা অব্যাহত থাকবে। ফলে তাপমাত্রা অপরিবর্তিত থাকার আভাস রয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম রুহুদ কুদ্দুস জানিয়েছেন, সিনপটিক অবস্থায় লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এ অবস্থায় আগামী বুধবার (১৯ মে) সন্ধ্যা পর্যন্ত যশাের ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের দু'এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়াে হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অন্যদিকে ফরিদপুর, মাদারীপুর, গােপালগঞ্জ, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, নােয়াখালী, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। ফলে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণ-পশ্চিম/দক্ষিণ দিক বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটারে উঠে যেতে পারে।

মঙ্গলবার (১৮ মে) ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৭ শতাংশ, যা চলতি মৌসুমে সবচেয়ে বেশি। ফলে আগামী বুধবার রোদের স্থায়িত্ব বেশি হলে ভ্যাপসা গরম বেড়ে যেতে পারে।

এদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, যা আগের দিনের চেয়ে দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস কম। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সিলেটে ৬৭ মিলিমিটার।

ঢাকাতে সর্বোচ্চ বৃষ্টিপাত ও সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ৪৩ মিলিমিটার ও ৩৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

বাংলাদেশ সময়: ২২৩৫ ঘণ্টা, মে ১৮, ২০২১
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।