ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

রাজধানীতে ৬৬ কিমি বেগে কালবৈশাখী ঝড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২১
রাজধানীতে ৬৬ কিমি বেগে কালবৈশাখী ঝড় ছবি: শাকিল

ঢাকা: রাজধানীর উপর দিয়ে বয়ে গেলো ৬৬ কিলোমিটার বেগে কালবৈশাখী ঝড়। আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের অনেক স্থানেই কালবৈশাখী ঝড় হয়েছে।

রোববার (৪ এপ্রিল) আবহাওয়াবিদ একেএম নাজমুল হক বলেন, সন্ধ্যা ৭টায় পাওয়া তথ্যানুযায়ী, ঢাকায় ৬৬ কিমি বেগে ঝড় হয়েছে। রাজশাহীতে হয়েছে ৬২ কিমি বেগে।

এছাড়া নাটোর, মেহেরপুর, বগুড়া, রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, ময়মনসিংহ, জামালপুরসহ দেশের অনেক জেলায় কালবৈশাখী বয়ে গেছে। ব্যাপক ক্ষতি হয়েছে বইমেলা প্রাঙ্গণে।

গত কয়েকদিন ধরেই বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। রাজধানীও বেশ উত্তপ্ত। রোববার (৪ এপ্রির) বিকেল ৩টার পর থেকে আকাশে মেঘের আনাগোনা দেখা যায়। বিকেলেই অন্ধকার নেমে আসে একাংশে। সন্ধ্যায় প্রথমে ব্যাপক ধূলিঝড় দিয়ে শুরু হয় তাণ্ডব। এরপর প্রায় আধাঘণ্টা দমকা বাতাসে চালিয়ে কিছু শান্ত হয় প্রকৃতি। বাতাসের বেগ কমে গেলে নামে বজ্রসহ বৃষ্টিপাত।

সোমবার থেকে করোনার কারণে শুরু হচ্ছে লকডাউন। এ অবস্থায় সবার ব্যস্ততা বাসায় ফেরার। কিন্তু হঠাৎ ঝড়ে ভীতির সঞ্চার হয়। অনেককেই দেখা যায় বিভিন্ন ভবন-দোকানে শেল্টার নিতে।

সড়কে গতি কমে যায় বাহনেরও। বিভিন্ন জায়ড়ায় গাছের ডালপালা ভেঙে রাস্তায় পড়ে যায়। ফলে দ্বিগ্বিদিক ছুটতে থাকেন অনেকে।

আবহাওয়াবিদ নাজমুল জানান, কালবৈশাখীর মৌসুম শুরু হয়ে গেছে। এটা এখন অব্যাহত থাকবে। একই সঙ্গে দেশের উপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে চলছে, সেটা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২১
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa