ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কুয়াশা আচ্ছন্ন প্রকৃতি

ইমতিয়াজ আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
কুয়াশা আচ্ছন্ন প্রকৃতি

মাদারীপুর: সড়ক ও মহাসড়ক ঢেকে আছে ঘন কুয়াশায়। প্রকৃতি যেন আচ্ছন্ন হয়ে আছে কুয়াশার চাদরে! বৃষ্টির ফোঁটার মতো শিশির পড়ে ভিজে আছে পথঘাট।

 

সোমবার (২৫ জানুয়ারি) সকালে কুয়াশার এমন আন্তরণ দেখা গেছে মাদারীপুরে। কুয়াশার প্রকোপে সামান্য দূরত্বও দেখা যাচ্ছে না। গ্রামীণ সড়কে দুই/একটি ব্যাটারিচালিত অটোরিকশাকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা গেছে। তবে স্বল্প ক্ষমতা সম্পন্ন অটোরিকশাকে হেড লাইটের আলো কুয়াশার চাদর ভেদ করতে ব্যর্থ হয়ে নিমিষেই হারিয়ে যাচ্ছে। খুব কাছে চলে এলেই গাড়ির অস্তিত্ব চোখে পড়ছে।

এছাড়াও কুয়াশার কারণে এক্সপ্রেসওয়েতে দূরপাল্লার পরিবহন ভোর থেকে চলতে দেখা যায়নি। এছাড়াও স্থানীয় ছোট পরিবহনও অন্যান্য ভোরের মতো ছিল না। স্থানীয় হাট-বাজারে বন্ধ রয়েছে দোকান-পাটও।
অটোরিকশাচালক আলমাছ মিয়া বাংলানিউজকে বলেন, ভোর থেকে প্রচুর কুয়াশা। এতে রাস্তায় কিছুই দেখা যায় না। তারপর যাত্রীর আশায় গাড়ি নিয়ে বের হয়েছি।

এদিকে কুয়াশার কারণে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে বন্ধ রয়েছে ফেরিসহ সব নৌ-যান চলাচল। রোববার (২৪ জানুয়ারি) রাত সাড়ে নয়টা থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ আছে। মাঝ পদ্মায় নোঙর করে রাখা হয়েছে চার থেকে পাঁচটি ফেরি। এছাড়াও ঘাট এলাকায় যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক আটকে আছে পারাপারের অপেক্ষায়। কনকনে ঠাণ্ডা আর ঘন কুয়াশায় আটকে থাকা পরিবহনের যাত্রী ও চালকরা দুর্ভোগ পোহাচ্ছে।

সকাল থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচলও বন্ধ রয়েছে বলে লঞ্চ ঘাট সূত্র জানিয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বাংলাবাজার ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বাংলানিউজকে বলেন, ভোর থেকে প্রচুর কুয়াশা রয়েছে। সামান্য দূরত্বেও কিছু দেখা যাচ্ছে না। নৌ-যান চলাচল বন্ধ রয়েছে। কুয়াশা কমে আসার অপেক্ষায় সময় পার করছি।

বাংলাদেশ সময়: ০৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।