ঢাকা, রবিবার, ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারি ২০২১, ০২ জমাদিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে কমছে তাপমাত্রা, বাড়ছে শীত

শরীফ সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
রাজশাহীতে কমছে তাপমাত্রা, বাড়ছে শীত

রাজশাহী: অগ্রহায়ণের শুরুতে হঠাৎ করেই বাড়তে শুরু করেছে শীতের দাপট। লাফিয়ে কমছে তাপমাত্রাও।

সোমবার (২৩ নভেম্বর) রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে রোববার (২২ নভেম্বর) দিনের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৪ দশমমিক ৫ ডিগ্রি সেসিয়াস। দিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে অনেক।

এবার একটু আগেভাগেই তীব্র শীত অনুভূত হচ্ছে রাজশাহীতে। সাধারণত ডিসেম্বরের শুরুতে রাজশাহীতে এমন শীত আঁচ করা গেলেও করোনাকালে এবার এগিয়ে এসেছে শীত। শেষ রাতে মিলছে শীতল পরশ, ভোরে কুয়াশা। গত দুই দিন থেকেই মাথায় উলের টুপি, গলায় মাফলার আর শরীরে গরম কাপড় উঠেছে সাধারণ মানুষের।

সকাল থেকে সূর্যের মুখ দেখা গেলেও ঠাণ্ডা বাতাসের দাপটে কাবু হয়ে পড়েছে পদ্মা পাড়ের মানুষ। ঠাণ্ডায় গুটিশুটি হয়ে পড়েছেন পথের ধারে থাকা ছিন্নমূল মানুষগুলো। সবকিছু বুঝেশুনে শীত নিবারণের জন্য শীতবস্ত্র কিনতে অনেকেই ছুটছেন ফুটপাতের দোকানগুলোতে।

এদিকে রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বাংলানিউজকে জানিয়েছেন, কয়েক দিন থেকেই তাপমাত্রা নামছে। তবে রাজশাহীতে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এর আগে দিনের সর্বোনিম্ন তাপমাত্রা ১৮ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করছিল। রোববার ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। দিনের ব্যবধানে সর্বনিম্ন তাপমাত্রা ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস নিচে নেমে এসেছে।

বর্তমানে দক্ষিণে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপের রূপ নিয়ে দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। সেটি আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার শঙ্কা থাকলেও বাংলাদেশের দিকে আসার সম্ভাবনা কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা থাকতে পারে। কোথাও কোথাও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এসএস/এইচএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa