ঢাকা, শনিবার, ২ মাঘ ১৪২৭, ১৬ জানুয়ারি ২০২১, ০১ জমাদিউস সানি ১৪৪২

জলবায়ু ও পরিবেশ

খাঁচায় বন্দি ৮ পাখি খোলা আকাশে অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
খাঁচায় বন্দি ৮ পাখি খোলা আকাশে অবমুক্ত

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুরে শিকারির খাঁচায় বন্দি বিভিন্ন প্রজাতির আটটি পাখি উদ্ধারের পর খোলা আকাশে মুক্ত করে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহ মো. শামসুজ্জোহা।  

বুধবার (১৮ নভেম্বর) দুপুরে পাখিগুলো খোলা আকাশে ছেড়ে দেন তিনি।

এর আগে সকাল ১১টার দিকে উপজেলার পোরজনা ইউনিয়নের নন্দলালপুর গ্রামের পাখি শিকারি সোহরাব হোসেনের খাঁচায় দীর্ঘদিন ধরে বন্দি থাকা পাখিগুলো উদ্ধার করেন স্থানীয় পরিবেশবাদী সংগঠন দি বার্ড সেফটি হাউজের সদস্যরা।  

দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, সোহরাব হোসেন দীর্ঘদিন ধরে পাখি শিকার ও বিক্রি করে আসছিলেন। খবর পেয়ে সকালে স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আবুল কাশেম ও আলাউদ্দিনকে সঙ্গে নিয়ে তার বাড়িতে অভিযান চালানো হয়। এসময় খাঁচায় বন্দি দু’টি বালিহাঁস, তিনটি ঘুঘু ও তিনটি ডাহুক পাখি উদ্ধার করা হয়। পরে দুপুরে ইউএনও শাহ মো. শামছুজ্জোহা উপজেলা পরিষদ চত্বরে পাখিগুলো খাঁচা থেকে ছেড়ে দেন।
 
এছাড়া সোহরাব হোসেন আর কোনোদিন পাখি শিকার করবেন না বলে মুচলেকা দিয়েছেন।  

শাহজাদপুর ইউএনও শাহ মো. শামসুজ্জোহা বলেন, অবৈধভাবে পাখি শিকার ও কেনাবেচা দণ্ডণীয় অপরাধ। তাই পাখি শিকারিদের সচেতন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa