ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সুখবর দিল আবহাওয়া অফিস, বাড়ছে তাপমাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
সুখবর দিল আবহাওয়া অফিস, বাড়ছে তাপমাত্রা

ঢাকা: উত্তরাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার মধ্যে সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে বলে জানিয়েছে সংস্থাটি।

গত দু’তিন দিন ধরে উত্তরাঞ্চালের কয়েকটি জেলায় ঘন কুয়াশার সঙ্গে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।
 
সোমবার (১৩ জানুয়ারি) সকাল ৯টা থেকে আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত এবং দিনের তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।


 
আর ৭২ ঘণ্টার (তিন দিন) আবহাওয়ার অবস্থায় বলা হয়, এই সময়ে রাত ও দিনের তাপমাত্রা আরো বাড়তে পারে।
 
আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, আজকের (১৩ জানুয়ারি) থেকে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এবং এটি আরো বাড়বে।
 
আর যেসব জায়গায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে সে সব স্থানেও তাপমাত্রা বাড়বে। চলমান এই শৈত্যপ্রবাহের আর বিস্তার ঘটবে না। তবে এ মাসের শেষে একটি শৈত্যপ্রবাহ হয়ে যেতে পারে।
 
আবহাওয়া অফিস আরো জানায়, অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে দুপুর পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়ারও সম্ভাবনা রয়েছে।
 
আর রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর ও চুয়াডাঙ্গাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা ২৪ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে।
 
সকাল ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৭.২ ডিগ্রি সেলসিয়াস। আর  ঢাকায় ছিল ১২.১ ডিগ্রি।
 
এছাড়াও রাজশাহীতে ৯, রংপুরে ৯.৮, খুলনায় ১১.৮, বরিশালে ১২, ময়মনসিংহে ১২.৪, সিলেটে ১৩.৮ এবং চট্টগ্রামে ১৪.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।
 
বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।