ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি ৪-৫ ডিগ্রি, অস্বস্তি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি ৪-৫ ডিগ্রি, অস্বস্তি স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা বেশি ৪-৫ ডিগ্রি

ঢাকা: বৃষ্টি না থাকা এবং বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়ায় সারা দেশে তীব্র গরমে পুড়ে দুর্বিসহ হয়ে উঠেছে জনজীবন। তীব্র গরমে অস্বস্তিতে পড়েছেন রাজধানীর মানুষও। 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ঢাকাসহ প্রায় সারাদেশের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি। আগামী দু’দিন এমন অবস্থা বিরাজ করবে।

এরপর বৃষ্টি হলে গরম কমে যাবে।  
 
আবহাওয়া অফিস মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) দেশের সর্বোচ্চ ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে যশোরে। আর ঢাকায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  
 
আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেট ২৮ মিলিমিটার ছাড়া দেশের কোথাও বৃষ্টি হয়নি। ঢাকায় গত তিন দিন ধরে বৃষ্টির দেখা নেই। অনেকেই রাতে গরমে ঘুমাতে পারছেন না। ফ্যানের বাতাসেও স্বস্তি আসছে না। বেশি ভোগান্তিতে পড়েছে শিশু ও বৃদ্ধরা। ঘরের বাইরে শ্রমজীবী মানুষ কষ্ট করছেন বেশি।  
 
আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, সাগরে একটি লঘুচাপ তৈরি হচ্ছে। আশেপাশের সব মেঘ সেখানে চলে গেছে। তাই বৃষ্টি না হওয়ায় সারাদেশে গরম পড়ছে। এ গরম বৃহস্পতিবার থেকে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। লঘুচাপটি আরও ঘণীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। তবে সেটি ভারতের দিকে চলে যাওয়ার সম্ভাবনাই বেশি।
 
তিনি বলেন, গরম অনুভূত হলেও দেশের কোথাও তাপপ্রবাহ বইছে না। তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপরে হলে তাকে তাপপ্রবাহ বলা হয়, তবে সেটি তিনদিন স্থায়ী হতে হবে।  
 
আবহাওয়া অফিস জানায়, সেপ্টেম্বর মাসে ঢাকার স্বাভাবিক তাপমাত্রা ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সোমবার ঢাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। পরদিন হয়েছে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যশোরে এ মাসে স্বাভাবিক তাপমাত্রা ৩২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। রাজশাহীতে ছিল ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, সেখানকার স্বাভাবিক তাপমাত্রা ৩২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।
 
৩০ বছরের তাপমাত্রার গড়কে স্বাভাবিক তাপমাত্রা হিসেবে ধরা হয় জানিয়ে তিনি বলেন, বর্তমানে মোটামুটি সারাদেশের তাপমাত্রাই স্বাভাবিকের চেয়ে বেশি রয়েছে।
 
আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজমান রয়েছে।

চট্টগ্রাম, বরিশাল ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
 
দিনের তাপমাত্রা দেশের দক্ষিণ পূর্বাঞ্চলে সামান্য হ্রাস পেতে পারে, এছাড়া অন্যত্র তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিলা ৯০ শতাংশ।  
 
পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এ সময়ের পরে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি সামান্য বৃদ্ধি পেতে পারে।
 
বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০১৮
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।