ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সুন্দরবন ও পশুর নদী রক্ষার নৌ র‌্যালি-সমাবেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০১৮
সুন্দরবন ও পশুর নদী রক্ষার নৌ র‌্যালি-সমাবেশ নদী রক্ষার দাবিতে নৌ র‌্যালি

বাগেরহাট: ভাঙন, দূষণ এবং জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে সুন্দরবন ও পশুর নদী রক্ষার দাবিতে বাগেরহাটে নৌ র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৯ সেপ্টেম্বর) বিকেলে জেলার মোংলা উপজেলার চিলা বাজার সংলগ্ন পশুর নদীতে এ র‌্যালি-সমাবেশ অনুষ্ঠিত হয়। বিশ্বব্যাপী ক্লাইমেট চেঞ্জ অ্যাকশন ডে কর্মসূচির অংশ হিসেবে পশুর রিভার ওয়াটারকিপার, ওয়াটারকিপারস বাংলাদেশ এর আয়োজনে করে।

  

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) মোংলার সমন্বয়কারী মো. নূর আলম শেখের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথি ছিলেন- সুশাসনের জন্য নাগরিক (সুজন), মোংলার সভাপতি ফ্রান্সিস সুদান হালদার।  

সমাবেশে বক্তব্য রাখেন- ইউপি সদস্য আব্দুল হালিম হাওলাদার, জেলে সমিতির সভাপতি রণজিৎ প্রামাণ্য, বাপা’র নাজমুল হক, পশুর রিভার ওয়াটারকিপার স্বেচ্ছাসেবক মারুফ শেখ, নারীনেত্রী গীতা হালদার, কমলা সরকার, মিনু হালদার।  

বক্তারা বলেন, কয়লা এবং তেল দূষণ রোধ করতে না পারলে সুন্দরবন ও পশুর নদীর জীব-বৈচিত্র অচিরেই ধ্বংস হয়ে যাবে। জলবায়ু পরিবর্তনের ক্ষতির প্রভাবে সমুদ্রপৃষ্ঠের পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় পশুর নদীর পাড়ের প্রায় ২০ হাজার মানুষ ভিটে-মাটি ও ঘর-বাড়ি হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে।  

সমাবেশ থেকে ঘর-বাড়ি হারিয়ে যারা জলবায়ু উদ্বাস্তু হয়েছে তাদের মধ্যে সরকারি খাস জমি বরাদ্দ দেওয়ার দাবি জানান বক্তারা।  

ব্যতিক্রমী এ নৌ র‌্যালিতে শতশত জেলে জাল-দড়ি এবং নৌকা নিয়ে চিলা বাজারের পশুর নদীতে জড়ো হয়।  

বাংলাদেশ সময়:  ২০৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০১৮
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।