ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

আজ বিশ্ব বাঘ দিবস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৮
আজ বিশ্ব বাঘ দিবস বাঘের ছবিটি টাইগার টিমে কাজ করা আলম হাওলাদারের তোলা

বাগেরহাট: ২৯ জুলাই, বিশ্ব বাঘ দিবস। বাংলাদেশ, ভারত, ভুটান, চীন, নেপাল, রাশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, লাওস, মালয়েশিয়া, কম্বোডিয়া, ভিয়েতনাম ও ইন্দোনেশিয়ায় বাঘ রয়েছে। তাই এ ১৩টি দেশে এ দিনটি পালিত হচ্ছে। 

এবার সুন্দরবন সংলগ্ন বাগেরহাটে দু’টি উপজেলায় দিবসটি পালিত হবে। দিবসটি উপলক্ষে রোববার (২৯ জুলাই) সকালে বাগেরহাটের শরণখোলা ও মোংলা উপজেলায় র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

র‌্যালি ও আলোচনা সভায় উপজেলা প্রশাসন, সুন্দরবন বন বিভাগের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন।  

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান বলেন, বিশ্ব বাঘ দিবসটি বাংলাদেশে জাতীয়ভাবে উদযাপিত হয়ে আসছে। গত বছর বাঘ দিবসের জাতীয় অনুষ্ঠান হয়েছিল বাগেরহাটে। এবার এ হচ্ছে খুলনায়। এছাড়া বন সংলগ্ন এলাকা বাগেরহাটের মোংলা ও শরণখোলায় দিবসটি উদযাপন করা হচ্ছে।

২০১৫ সালে ‘ক্যামেরা ট্র্যাপ’ পদ্ধতিতে গণনা শেষে দেখা যায়, সুন্দরবনে বাঘ রয়েছে মাত্র ১০৬টি। নতুন করে এবারও বাঘ গণনার কাজ চলছে।  

বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।