ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বাংলাদেশের বৃক্ষ বিষয়ক প্রথম ফিল্ড গাইড প্রকাশিত

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০১৭
বাংলাদেশের বৃক্ষ বিষয়ক প্রথম ফিল্ড গাইড প্রকাশিত বাংলাদেশের বৃক্ষ বিষয়ক প্রথম ফিল্ড গাইড প্রকাশিত

ঢাকা: বাংলাদেশের বৃক্ষ বিষয়ক প্রথম ফিল্ড গাইড ‘বাংলাদেশের পুষ্প-বৃক্ষ লতা-গুল্ম’ গ্রন্থটির প্রকাশিত হয়েছে। 

শনিবার (২ ডিসেম্বর) বিকেলে বাংলাদেশ জাতীয় জাদুঘর ও তরুপল্লবের আয়োজনে জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এ প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

প্রকৃতি ও পরিবেশ বিষয়ক লেখক এবং উদ্ভিদ-গবেষক মোকারম হোসেনের এ গ্রন্থের প্রকাশনা করেন।

এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক ড. মুনতাসীর মামুন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি শিল্পী হাশেম খান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশিষ্ট লেখক আলী ইমাম।

এ সময় বক্তারা উন্নত বিশ্বের অর্থনৈতিক অগ্রযাত্রায় প্রকৃতিতে মাত্রাতিরিক্ত কার্বণ নিঃসরণের ভয়াবহ পরিণতি এবং প্রকৃতির ভারসাম্য রক্ষায় উদ্ভিদের গুরুত্ব তুলে ধরেন।

বক্তারা বলেন, এখনি সময় বনায়নের মাধ্যমে প্রকৃতিকে রক্ষা করা। অন্যথায় সেদিন বেশি দূরে নয় যখন প্রাণিকূলের জন্য এই সুন্দর পৃথিবী বসবাসের অযোগ্য হয়ে পড়বে। পরিবেশ রক্ষার পাশাপাশি ওষুধিগুণ সম্পন্ন গাছও আমাদের বেশি করে রোপণ করতে হবে, যাতে জীবন রক্ষার কাজে আমরা সেগুলো ব্যবহার করতে পারি।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মো. মাসুদ আহমেদ, আইইউসিএন বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. ইশতিয়াক উদ্দিন আহমদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জসীম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ০০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৭
এইচএমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।