ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জাতীয় পর্যায়ে একীভূত হচ্ছে সব স্বেচ্ছাসেবী সংগঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
জাতীয় পর্যায়ে একীভূত হচ্ছে সব স্বেচ্ছাসেবী সংগঠন ৫ম আরবান ডায়ালগ অনুষ্ঠান। ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয় : সব স্বেচ্ছাসেবী সংগঠনকে জাতীয় পর্যায়ে একীভূত করা হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল।

বুধবার (১ নভেম্বর)  দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ৫ম আরবান ডায়ালগে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা জানান।

তিনি বলেন, বাংলাদেশের সব স্বেচ্ছাসেবী সংগঠনকে একীভূত করার জন্য সরকার পরিকল্পনা নিয়েছে।

ইতিমধ্যে দুটি নাম প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ ভলান্টিয়ার অর্গানাইজেশন (বিডিভিও) ও বাংলাদেশ ডিজেস্টার রেসপনস্ টিম (বিডিআরটি)থেকে যে কোনো একটি বাছাই করা হবে।

শহরের সমস্যা সমাধানে নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে এখন শহরায়নের হার বেড়েছে। এই মুহূর্তে ঢাকা সিটি কর্পোরেশন যে সমস্যা মোকাবেলা করছে তার কারণ হচ্ছে জলবায়ু পরিবর্তন। যার কারণে বৃষ্টি বেড়েছে। ঢাকায় দশটা সিটি কর্পোরেশন করা হলেও এই জলাবদ্ধতা নিরসন সম্ভব হবে না আমরা সচেতন না হলে। আমরা বাইরের দেশে গেলে নিয়ম মানি, কিন্তু দেশে নিয়ম মানি না। এখান থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগ এবং ঢাকা সিটি কর্পোরেশন উত্তর বিভাগের আরবান আইএনজিও ফোরাম বাংলাদেশ এই সম্মেলন আয়োজন করে।  

এবারের প্রতিপাদ্য ছিল ‘ইনক্লুসিভ এন্ড রিসিলিয়েন্ট সিটিস’। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। স্বাগত বক্তব্য রাখেন হ্যাবিটাট ফর হিউম্যানিটি ইন্টারন্যশনাল বাংলাদেশের পরিচালক জন আর্মস্ট্রং।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৭
এসকেবি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।