ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ভোরের কুয়াশায় শীতের বার্তা

মাহিদুল ইসলাম রিপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৪ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
ভোরের কুয়াশায় শীতের বার্তা ভোরের কুয়াশায় ঢাকা পড়েছে প্রকৃতি

দিনাজপুর: গত দু’দিনের টানা বর্ষণের পর রোদের তেজ কমতে শুরু করেছে। সন্ধ্যায় হালকা কাপড়ে শরীর জুড়াচ্ছে না। রাত গড়িয়ে ভোর হতেই ‘আয়েশী ঘুমের’ জন্য জড়াতে হচ্ছে কাথা বা পাতলা কাপড়।

ভোরে চারদিকে ‘ধোঁয়ার’ রুপে উড়ে বেড়াচ্ছে কুয়াশা। শিশির দলায় ভিজছে গাছপালার কচি ডগা ও সবুজ পাতা।

আলো ফুটতেই ধানের সবুজ ডগার উপর অবস্থান নেওয়া শিশির বিন্দুগুলো চিকচিক করছে। সব মিলিয়ে প্রকৃতিতে যেনো শীতের আগাম বার্তা বইছে।

মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোরে হিমালয় পর্বত সংলগ্ন ও দেশের সর্ব উত্তরের জেলা দিনাজপুরে এমন চিত্রই দেখা যায়।  

এদিকে ভোরের এমন কুয়াশাচ্ছন্ন পরিবেশে সড়ক-মহাসড়কে যান চলাচলে কিছুটা বিঘ্ন ঘটছে। কাক ডাকা ভোরেই রাস্তায় গাড়িগুলোকে হেডলাইট জালিয়ে চলাচল করতে হচ্ছে।

দিনাজপুর শহরের সদর হাসপাতাল মোড় এলাকায় কুয়াশাচ্ছন্ন ভোরে পথচারী ঈদগাহবস্তি এলাকার বাসিন্দা মো. আব্দুস সালাম বলেন, বর্ষণের পর হঠাৎ শীতের প্রভাব বাড়ায় পাতলা কাপড়ে ভোরে রাস্তায় হাঁটা কিছুটা কষ্টকর হয়ে যাচ্ছে। আজ ভোরের কুয়াশায় কাছাকাছি কোনো বস্তু ঠাওর করা যাচ্ছে না। যা দেখে মনে হচ্ছে প্রকৃতিতে শিগগিরই শীতের আগমন ঘটবে। চলাচল করতে গাড়িগুলোকে জ্বালাতে হচ্ছে হেডলাইটদিনাজপুর আবহাওয়া অধিদপ্তরের পর্যবেক্ষক অরজিৎ কুমার রায় বাংলানিউজকে জানান, টানা বৃষ্টিপাতের পর থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে। মনে হয় শিগগিরই শীত নামবে।

মঙ্গলবার ভোরে দিনাজপুরে বাতাসের আর্দ্রতা ছিল ৯৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় দিনাজপুরে সর্বোচ্চ ৩০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপামাত্রা রেকর্ড করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad