ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিপন্ন পাহাড়ি ময়না

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩০ ঘণ্টা, জুলাই ৪, ২০১৭
বিপন্ন পাহাড়ি ময়না বিপন্ন পাহাড়ি ময়না, ছবি : সাঈদ বিন জামাল

মৌলভীবাজার: ‘বনের পাখি বলে, খাঁচার পাখি ভাই,/বনেতে যাই দোঁহে মিলে।/খাঁচার পাখি বলে-- বনের পাখি, আয়/খাঁচায় থাকি নিরিবিলে।'
বনের পাখি বলে-- "না,/আমি শিকলে ধরা নাহি দিব।'/খাঁচার পাখি বলে-- "হায়,/আমি কেমনে বনে বাহিরিব!’ রবীন্দ্রনাথ ঠাকুরের এই ক’টি চরণে স্পষ্ট বনের পাখি আর খাঁচার পাখির প্রকৃত মনের কথা। অবাধ প্রকৃতিই তাদের শেষ কাঙ্ক্ষিত গন্তব্য।

বাংলাদেশের পাহাড়ি অঞ্চলে একসময় ছিলো প্রচুর সংখ্যক ময়না পাখি। কিন্তু খাঁচায় পোষা পাখির মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় এই ‘পাহাড়ি ময়না’ (Hill Myna)।

বেশি দাম পাওয়ার আশায় তাই এক শ্রেণীর অসাধু শিকারির কবলে পড়ে দিন দিন কমছে পাহাড়ি ময়না। আমাদের দেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে ময়না পোষা অপরাধ হলেও রোধ করা কঠিন। এটাই তাদের কাল।

বনের মুক্ত পরিবেশে হেঁটে যেতে যেতে হঠাৎ গাছে একটি পাহাড়ি ময়নার দেখা পাওয়ায় যে ভালোলাগা তা খাচাবন্দি ময়না দেখার চেয়ে অনেকগুণ উৎকৃষ্ট। আমাদের উচিত বিপন্ন এ প্রজাতিটিকে মুক্ত পরিবেশে ভালোবাসা।

মুক্ত পাহাড়ি ময়নার রয়েছে গভীর বুনো-সৌন্দর্য। চকচকে কালচে-সবুজ দেহ এই ২৮ সেন্টিমিটারের পাখিটির। যাকে খাঁচায় বন্দি করলে কিছুতেই এই সৌন্দর্য খুঁজে পাওয়া যায় না। ঘন সবুজ বনের ভেতর গাছের উঁচুতে হঠাৎ দেখা পাহাড়ি ময়নার দৃশ্য আমাদের মনে সীমাহীন ভালোলাগার জন্ম দেয়।

এ বিষয়ে কথা বলতেই বন্যপ্রাণী গবেষক সীমান্ত দীপু বাংলানিউজকে বলেন, পাহাড়ি ময়না, টিয়া ও মুনিয়া- এই তিন প্রজাতির পাখিই সবচেয়ে বেশি পোষ মানে। বিশেষ করে চা বাগান সংলগ্ন শ্রমিক ও পাহাড়িরা এগুলো পোষে এবং সংগ্রহ করে ওয়াইল্ড কন্ডিশন থেকে। আমাদের বন থেকে পাহাড়ি ময়না বিলুপ্ত হয়ে যাওয়ার অন্যতম কারণ হলো বড় বড় পাহাড়ি গাছের খোঁড়ল থেকে ময়নার ছানার সঙ্গে মা ও বাবা ময়নাকেও সংগ্রহ করা। এতে তাদের প্রজননে মারাত্মক ব্যাঘাত ঘটছে। বাসার খোঁড়ল থেকে উঁকি দিচ্ছে ময়না, ছবি : সাঈদ বিন জামাল
তিনি আরও বলেন, ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ইউনিটসহ আইন প্রযোগকারী সংস্থার ব্যাপক নজরদারির ফলে ঢাকাসহ বিভিন্ন শহরাঞ্চলে পাহাড়ি ময়না ও অন্য বন্যপাখি পোষা কিছুটা নিয়ন্ত্রণে এসেছে। কিন্তু পোষা নিয়ন্ত্রণ আসার আগে পাহাড়ি ময়নাগুলো ব্যাপক সংখ্যায় নিধন হয়ে গেছে।

এর থেকে পরিত্রাণের উপায় সম্পর্কে সীমান্ত দীপু বলেন, আমরা যারা সাধারণ মানুষ পাখি পুষতে ভালোবাসি তাদের এ ধরনের ‘ওয়াইল্ড বার্ড’ পোষা থেকে সম্পূর্ণ বিরত থাকতে হবে। যারা শখের বশে পাখি পুষতে চান তারা তো বিদেশি সুন্দর সুন্দর ডমেস্টিক বার্ডগুলো (খাঁচায় পোষ পাখি) সংগ্রহ করে পুষতে পারেন। কিন্তু বুনো পরিবেশের পাখি কিছুতেই পোষা যাবে না– এই প্রকৃতিবান্ধব ভাবনাটির প্রয়োগ ঘটাতে হবে আমাদের চিন্তা ও কর্মে।

এতে পাহাড়ি ময়না শিকারিদের কাছে চাহিদাও কমে যাবে। তারা আর পাহাড়ি ময়না সংগ্রহে আগ্রহ দেখাবে না। পাশাপাশি বনের পুরাতন গাছগুলোকে সংরক্ষণসহ বন বিভাগের ব্যাপক নজরদারি বাড়াতে হবে বলে মনে করেন বন্যপ্রাণী গবেষক সীমান্ত দীপু।   

বাংলাদেশ সময়: ১০২৮ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৭
বিবিবি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।