ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
জলবায়ু প্রতিশ্রুতি পূরণে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

ঢাকা: উন্নত দেশগুলোকে তাদের জলবায়ু প্রতিশ্রুতি পূরণের জন্য উদাত্ত আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) দুবাইয়ে ‘ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে’ দেওয়া বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

বিশ্বব্যাপী সংহতি এবং আস্থা বাড়ার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে পরিবেশমন্ত্রী বলেন, কপ২৮ এর সময় সংযুক্ত আরব আমিরাতের ঐকমত্যের মাধ্যমে যে গতিবেগ তৈরি হয়েছে তা দৃঢ় করার প্রয়াস অব্যাহত রাখতে হবে।

তিনি বলেন, পূর্ববর্তী কপ২৮ এর এই পর্যন্ত নির্গমন কমানো, বাস্তবায়নের উপায় এবং অভিযোজন অর্থ-সংক্রান্ত প্রতিশ্রুতিগুলো পূরণ করা হয়নি। ‘অ্যাডাপটেশন গ্যাপ’ এবং ‘ফাইন্যান্সিং গ্যাপ’র মতো শর্তগুলোর পেছনে মৌলিক ‘ট্রাস্ট গ্যাপ’ রয়েছে।

এই আস্থার ঘাটতি পূরণের জন্য সমন্বিত প্রচেষ্টার আহ্বান জানিয়ে তিনি বলেন, কপ২৮ এর বিশ্বব্যাপী বিশ্বাস এবং সংহতি গড়ে তোলার প্রতি অগ্রাধিকার দেওয়া হয়েছিল।

চলতি বছরের শেষের দিকে আজারবাইজানের রাজধানী বাকুতে কপ২৯ এর প্রস্তুতি চলছে জানিয়ে মন্ত্রী বলেন, তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি বাড়ার মধ্যে সীমাবদ্ধ রাখতে সব কর্মকাণ্ড অবশ্যই বিজ্ঞানভিত্তিক হতে হবে। জলবায়ু পরিবর্তনের যে সমস্যা আমরা তৈরি করছি তার চেয়ে দ্রুত সমাধান করতে হবে।

একইসঙ্গে অভিযোজন, লস রন্ড ড্যামেজ মোকাবিলার জন্য তহবিল বাড়াতে এবং ন্যায়সংগত বণ্টনের আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৪
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।