ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

‘পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ লাগানোর পাশাপাশি ছাদ কৃষিও জরুরি’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
‘পরিবেশ রক্ষায় বেশি বেশি গাছ লাগানোর পাশাপাশি ছাদ কৃষিও জরুরি’

রাজশাহী: ‘জনসংখ্যার চাপ, যানবাহনের আধিক্য ও অপরিকল্পিত নগরায়নের ফলে অসহনীয় হয়ে উঠছে শহরের পরিবেশ। হুমকির মুখে পড়ছে জনস্বাস্থ্য।

এ অবস্থায় শহরের বায়ু, পানি ও অন্যান্য সব ধরনের দূষণ কমাতে সবুজায়নের বিকল্প নেই। তাই আরও বেশি বেশি করে সরকারি ও বেসরকারি উদ্যোগে গাছ লাগাতে হবে। সবুজায়নের জন্য নগরবাসীকে ছাদ কৃষিও জরুরি। তাই ছাদ কৃষিতেও সব শ্রেণি-পেশার মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। ’

জলবায়ু পরিবর্তন ও জনস্বাস্থ্য বিষয়ে রাজশাহীতে এক বিভাগীয় কর্মশালায় বক্তারা এ কথা বলেছেন।

বুধবার (২৯ নভেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত রাজশাহীর হোটেল ওয়ারিশানের সম্মেলন কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়। বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) আয়োজন করে। এতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেন।

রাজশাহীতে অনুষ্ঠিত বিভাগীয় এ কর্মশালায় বক্তারা বলেন, ‘পরিবেশ রক্ষায় সবুজায়নে গুরুত্ব দিলে তা দূষণ কমানোর পাশাপাশি দেশের সার্বিক উন্নয়নেও অবদান রাখবে। বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নের জন্য এবং জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপখাইয়ে নিতে সরকারের একাধিক সেক্টরে নানা কর্মপরিকল্পনা নিতে হবে। পাশাপাশি নীতিমালা প্রণয়ন প্রয়োজন। দুর্যোগ মোকাবিলায় সবাইকে কাজ করতে হবে সমন্বিতভাবে। ’

কর্মশালায় পরিবেশ দূষণের নানা কারণ এবং এর প্রতিকার নিয়েও আলোচনা হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয়ের উপ-পরিচালক ডা. মো. হাবিবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন বেলার রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় কুমার সান্যাল।

বিশেষ অতিথি ছিলেন রাজশাহীর সিভিল সার্জন ডা. আবু সাইদ মোহাম্মদ ফারুক ও পরিবেশ অধিদপ্তরের রাজশাহী জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কবির হোসেন।

এছাড়া বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) জেলার সভাপতি মো. জামাত খান ও দৈনিক সোনারদেশ পত্রিকার সম্পাদক হাসান মিল্লাতসহ আরও অনেকে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।