ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সাগরে ফের ঘূর্ণাবর্ত, ঝড়ে রূপ নিলে নাম হবে ‘মিগজাউম’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
সাগরে ফের ঘূর্ণাবর্ত, ঝড়ে রূপ নিলে নাম হবে ‘মিগজাউম’ প্রতীকী ছবি

ঢাকা: দক্ষিণ আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। এটি প্রথমে লঘুচাপ থেকে নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে মিগজাউম (Migjaum), নামটি মিয়ানমারের দেওয়া।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অফিস এমন তথ্য জানিয়েছে।

ভারতের আবহাওয়া বিজ্ঞানী এম শর্মা জানিয়েছেন, দক্ষিণ আন্দামান সাগরে ২৫ নভেম্বর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে। পরের দিন রূপ নিতে পারে লঘুচাপে। এরপর এটি পশ্চিম ও উত্তরপশ্চিমদিকে অগ্রসর হয়ে দক্ষিণপূর্ব আন্দামান সাগর ও আশেপাশের এলাকায় এসে রূপ নিতে পারে নিম্নচাপে। এরপর আরো শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে মিগজাউম।

এদিকে বাংলাদেশের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, বর্ধিত পাঁচদিনে দক্ষিণ আন্দামান সাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এটি আরো ঘনীভূত হতে পারে।

তিনি জানান, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় উত্তর/উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ১০-১৫ কিলোমিটার।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।