ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

প্রাণীর ক্ষতি করে বনে গানের আয়োজন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
প্রাণীর ক্ষতি করে বনে গানের আয়োজন

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় অবস্থিত সাতছড়ি জাতীয় উদ্যানে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন অমান্য করে সংগীতানুষ্ঠানের ঘোষণা দিয়েছে একটি প্রকাশনা প্রতিষ্ঠান ‘শব্দকথা’।

ফলে উদ্যানে থাকা ১৯৭ প্রজাতির জীব-জন্তু ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা প্রকাশ করছেন প্রকৃতিপ্রেমীরা।

 তারা এ অনুষ্ঠানে বন্ধের দাবি জানিয়েছেন।

‘শব্দকথা’র প্রচারণা থেকে জানা যায়, সংগঠনটি আগামী ৩ নভেম্বর হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় অবস্থিত সাতছড়ি জাতীয় উদ্যানে ‘শব্দকথা সাহিত্য উৎসব-২০২৩’ আয়োজন করা হবে। এতে ধামাইল, নাচ, গান ও পুথিপাঠসহ অন্যান্য আয়োজনও রয়েছে।

স্থানীয়রা বলছেন, এ আয়োজন স্বাভাবিকভাবেই একটি প্রাকৃতিক বন এবং বণ্যপ্রাণীর জন্য ক্ষতিকর। এ ধরনের কার্যক্রম দেশে প্রচলিত বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা আইন)- ২০১২ এর পরিপন্থি। এ উদ্যানে ১৯৭ প্রজাতির জীব-জন্তু রয়েছে। এর মধ্যে প্রায় ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৮ প্রজাতির সরীসৃপ ও ছয় প্রজাতির উভচর। আরও আছে প্রায় ১৫০-২০০ প্রজাতির পাখি। উদ্যানের ভেতরে থাকা জীব-জন্তু নানা কারণে সংকটকাল পার করছে। এ অবস্থায় শিল্প-সাহিত্যের সঙ্গে সংশ্লিষ্টরাও যদি এমন ক্ষতিকর আয়োজন করেন তা অবশ্যই দুঃখজনক।

এদিকে এ আয়োজন বন্ধের জন্য সোমবার (২৩ অক্টোবর) চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) চিঠি দিয়েছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা)।

সংগঠনটির সিলেট বিভাগীয় সমন্বয়ক শাহ সাহেদা আক্তার স্বাক্ষরিত এক চিঠিতে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা আইন)-২০১২ এর পরিপন্থি আয়োজন বন্ধের জন্য অনুরোধ করা হয়।

যোগাযোগ করা হলে ইউএনও সিদ্ধার্থ ভৌমিক বাংলানিউজকে বলেন, ‘এ ধরনের আয়োজন অবশ্যই বণ্যপ্রাণীদের জন্য হুমকি। শিল্প-সাহিত্যের ধারকদের দ্বারা এমন ক্ষতি দুঃখজনক। সাতছড়ি উদ্যানে ‘শব্দকথা সাহিত্য উৎসব-২০২৩’ যেন না হয় তার ব্যাপারে ব্যবস্থা নেবো। ’ 

বাংলাদেশ সময়: ১০৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।