ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মধুখালীতে ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্তরের সনদ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
মধুখালীতে ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ, নেই পরিবেশ অধিদপ্তরের সনদ

ফরিদপুর: ফরিদপুরের মধুখালী উপজেলার বাগাট ইউনিয়নের গোমারা এলাকায় নিয়ম নীতির তোয়াক্কা না করেই ‘এমএমকেবি’ নামে একটি ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। ভাটার কালো ধোঁয়া ও আগুনের তাপে ধ্বংস হচ্ছে আশপাশের এলাকার সবুজ মাঠ, বনজ সম্পদ ও ফলদ গাছ।

 

সরেজমিনে দেখা যায়, কোনো রকম পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্রের নিয়ম নীতির তোয়াক্কা না করেই ইটভাটায় পোড়ানো হচ্ছে কাঠ। এতে করে ফসলের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি ভাটার পার্শ্ববর্তী গ্রামের মানুষ ও স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের পড়তে হচ্ছে নানান স্বাস্থ্যজনিত সমস্যায়।  

এদিকে ইটভাটার মালিক সুবুর শেখের কাছে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র চাইলে তিনি ছাড়পত্র দেখাতে পারেননি।  

এ বিষয়ে ঢাকার পরিবেশ অধিদপ্তর ও ফরিদপুর এবং মধুখালী ভূমি অফিসে ইটভাটা বন্ধে আবেদন জানানো হলেও কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছে না কর্তৃপক্ষ —এমনটাই দাবি ওই এলাকার বাসিন্দাদের।  

এ ব্যাপারে মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মামনুন আহমেদ অনীক বাংলানিউজকে বলেন, বিষয়টি আমরা অবগত। তবে প্রধানমন্ত্রীর ফরিদপুরের ভাঙ্গার আগমন উপলক্ষে গত তিনদিন ধরে সেখানে দায়িত্ব পালন করায় ব্যবস্থা নেওয়ার সময় পাইনি। তবে, শিগগিরই এ ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।