ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

৭২ ঘণ্টার মধ্যে বড় ভূমিকম্পের গুজব, যা বললেন ঢাবির বিশেষজ্ঞ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
৭২ ঘণ্টার মধ্যে বড় ভূমিকম্পের গুজব, যা বললেন ঢাবির বিশেষজ্ঞ

ঢাকা: দেশে আগামী ৭২ ঘণ্টা মধ্যে ৫-৬ মাত্রার ভূমিকম্প হওয়ার আশঙ্কা করে একটি পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।  

তবে এ খবরকে গুজব বলে আখ্যা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান।

বুধবার (২০ সেপ্টেম্বর) এ বিষয়ে জানতে চাইলে বাংলানিউজকে ঢাবির এ দুর্যোগ বিশেষজ্ঞ বলেন, এ ধরনের তথ্য অবশ্যই গুজব। কারণ ভূমিকম্পের নির্দিষ্ট করে আগাম পূর্বাভাস দেওয়ার কোনো প্রযুক্তি আবিষ্কার হয়নি।

তবে রাজধানী ঢাকা ভূমিকম্পের ঝুঁকিতে আছে বলে বিশেষজ্ঞরা নানা সময় জানিয়ে আসছেন। গত ৫ মে ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পের উৎপত্তিস্থল ঢাকার অদূরে দোহারে হওয়ায় অনেকের মাঝে আতঙ্ক বিরাজ করছে। অন্যান্য বার ভূমিকম্পের গভীরতা ৩০-৪০ কি.মি হলেও এবার ছিল ১০ কি.মি।  

সেদিন এ বিষয়ে অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান বাংলানিউজকে বলেছিলেন, এটা খুবই সাধারণ ব্যাপার। বাংলাদেশ একটা ভূমিকম্প প্রবণ এলাকার কাছে। কিন্তু আমাদের এই এরিয়াটা একেবারে কাছে না, একটু দূরে আছে। এজন্য ভূমিকম্প হবে, ছোটখাটো ভূমিকম্প প্রায়ই হয়। ঢাকার আশপাশে অনেক এরকম তিন চার বা পাঁচ মাত্রার ভূমিকম্প হয়েছে। এরকম ছিল সকালের (৫ মে) ভূমিকম্পটা।

এসব ভূমিকম্প বিষয়ে এবার তিনি বললেন, এগুলো ছোটখাটো উৎস থেকে হয়। আমরা মনে করতে পারি এদিক দিয়ে, পদ্মা নদীর আশপাশে। যেহেতু, পদ্মার একটা লিনিয়ার স্ট্রাকচার আছে এখানে হয়ত কোনো ফাটল আছে, এই ফল্টে বা সংযোগস্থলে হয়ত হয়েছে। এই ভূমিকম্পে আতঙ্কের কিছু নেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব বিভাগের চেয়ারম্যান ও অধ্যাপক ড. সুব্রত কুমার সাহা বাংলানিউজকে বলেন, রিখটার স্কেলে মাত্রা বেশি এসব ভূমিকম্পে বড় ধরনের ঝুঁকি আছে ঢাকার। এজন্য আমরা সবাইকে সর্তক করছি। একইসঙ্গে ভবন তৈরির ক্ষেত্রে সকল নিয়ম মেনে ভূমিকম্প সহনীয় করে নির্মাণ করলে ঝুঁকিমুক্ত থাকা যায়।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এসকেবি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।