ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বিপৎসীমা ছাড়াতে পারে ব্রহ্মপুত্র-যমুনার পানি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
বিপৎসীমা ছাড়াতে পারে ব্রহ্মপুত্র-যমুনার পানি

ঢাকা: তিস্তার পানি কমতে শুরু করলেও এবার বাড়তে শুরু করেছে বন্যাপ্রবণ নদ-নদী ব্রহ্মপুত্র ও যমুনার পানি, যা বিপৎসীমা ছাড়াতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র রোববার (২৭ আগস্ট) এমন তথ্য জানিয়েছেন।



পাউবোর সহকারী প্রকৌশলী মেহেদী হাসান জানিয়েছেন, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল স্থিতিশীল আছে, যা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া সংস্থাগুলোর তথ্যানুযায়ী, দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ফলে এই অঞ্চলের সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সোমেশ্বরী, যাদুকাটা, ভোগাই-কংস, সারিগোয়াইন নদীগুলোর পানির সমতল সময় বিশেষে বাড়তে পারে। এদিকে তিস্তার পানির সমতল হ্রাস পাচ্ছে। সোমবার (২৮ আগস্ট) নাগাদ তিস্তা নদীর পানি সমতল হ্রাস পেতে পারে এবং লালমনিরহাট ও রংপুর জেলার তিস্তা অববাহিকা সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। এ সময়ে যমুনা নদী ফুলছড়ি, বাহাদুরাবাদ এবং পোড়াবাড়ী পয়েন্টে বিপৎসীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

পাউবো জানিয়েছে, বিভিন্ন নদ-নদীতে তাদের পর্যবেক্ষণাধীন ১০৯টি স্টেশনের মধ্যে আজ পানির সমতল বেড়েছে ৭৯টিতে, কমেছে ২৮টিতে, আর অপরিবর্তিত আছে দুটি স্টেশনের পানির সমতল।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।