ঢাকা, সোমবার, ২০ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

বাজেট

প্রস্তাবিত বাজেট জনবান্ধব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৬ ঘণ্টা, জুন ১০, ২০২২
প্রস্তাবিত বাজেট জনবান্ধব

বরিশাল: মহামারি করোনা ও ইউক্রেন যুদ্ধকে ঘিরে যখন সারা বিশ্বের অর্থনীতিতে অস্থির অবস্থা বিরাজ করছে ঠিক সে সময়ে জনবান্ধব ও গণকল্যাণমুখী বাজেট পেশ করা হয়েছে বলে মনে করছেন ব্যবসায়ীদের সংগঠন দ্য ব‌রিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডা‌স্ট্রির নেতারা।

সংগঠনের সভাপতি সাইদুর রহমান রিন্টু জনবান্ধব ও গণকল্যাণমুখী বাজেট পেশ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালসহ সরকারকে অভিনন্দন জানিয়ে বলেন, মহামারি করোনা ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা দেখা দেয়।

আর এ সংকট উত্তরণে ঘোষিত বাজেটে জনগণের প্রত্যাশার প্রতিফলন হবে। আগামী অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৫ শতাংশ ধারাকে বর্তমান সরকারের ‘জীবনমান পরিবর্তনমুখী মনোভাবের বহিঃপ্রকাশ’ বলেও উল্লেখ করেন তিনি।

উৎপাদন খরচ কমানোর লক্ষ্যে উৎপাদকের কাঁচামাল সরবরাহের ওপর উৎসে কর, ব্যবসায়িক পণ্য সরবরাহের ওপর উৎসে কর হার কমানোকে স্বাগত জানিয়ে সাইদুর রহমান রিন্টু বলেন, ঘোষিত বাজেটে দক্ষিণাঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি আরও শক্তিশালী হবে।

তার মতে ঘোষিত বাজেট সঠিকভাবে বাস্তবায়িত হলে দেশ ও নিম্নআয়ের মানুষের জন্য কল্যাণ বয়ে আনবে।

অপরদিকে পদ্মা সেতু বাস্তবায়নের ফলে ভবিষ্যতে দেশের সবচেয়ে বড় অর্থনৈতিক জোন বরিশাল হবে বলেও মনে করেন তিনি।

এদিকে বাজেটে নতুন উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রণোদনার বিষয়টিতে স্বাগত জানিয়েছেন বরিশাল উমেন চেম্বার অব কমার্সের পরিচালক রেবেকা সুলতানা।

বাংলাদেশ সময়: ০১৫৫ ঘণ্টা, জুন ১০, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa