ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

বাজেট

ব্যবহারে নিরুৎসাহিত করলেও পলিথিনে শুল্ক কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, জুন ৯, ২০২২
ব্যবহারে নিরুৎসাহিত করলেও পলিথিনে শুল্ক কমেছে

ঢাকা: পলিথিন ব্যবহারে নিরুৎসাহিত করলেও বাজেটে দেখা গেছে ভিন্ন চিত্র। উল্টো কমেছে সম্পূরক শুল্ক।

বৃহস্পতিবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পলিথিনের ওপর সম্পূরক শুল্ক কমানোর প্রস্তাব করেছেন।

সব ধরনের পলিব্যাগ, প্লাস্টিক ব্যাগ (ওভেন প্লাস্টিক ব্যাগসহ) ও মোড়ক সামগ্রীর ওপর গত অর্থবছরে যে ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছিল, তা এবার প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। এতে ব্যবসায়ীরা সন্তোষ জানিয়েছেন।

এ বছর ধরিত্রী দিবসের অনুষ্ঠানে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ পলিথিন ব্যবহার না করতে সবাইকে উৎসাহিত করেছিলেন। পলিথিনের ব্যবহার কমিয়ে পাটের ব্যবহার বাড়ানোর ওপর জোর দিয়েছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী।

তবে এ প্রস্তাবে সন্তোষ জানিয়েছেন উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

জানা গেছে, আগে মোড়কের কাঁচামাল আমদানি করতে হত এখন সব দেশেই তৈরি হয়। ফলে এ প্রস্তাবে নিশ্চিতভাবেই বাড়বে পলিথিনের ব্যবহার এমনটি আশাবাদ তাদের।

তবে এ প্রস্তাবে হতাশা প্রকাশ করেছেন পরিবেশবাদীরা। পরিবেশবাদীরা বলছেন, এটি একটি হঠকারী সিদ্ধান্ত। পলিথিন একটি অপচনশীল পণ্য। এটি পরিবেশের ওপর মারাত্মক প্রভাব ফেলে। পলিথিন সবচেয়ে বেশি মাটির ওপর প্রভাব ফেলে। এর ফলে উৎপাদনশীলতাও কমে যেতে পারে।

প্রসঙ্গত, বাংলাদেশে ২০০১ সালে আইন করে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩০৩ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa