ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

বাজেট

ওএমএসের চালের দামও বাড়ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, জুন ৯, ২০২২
ওএমএসের চালের দামও বাড়ছে

ঢাকা: দরিদ্রদের জন্য সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির (ওএমএস) চালের দাম কেজিতে ৫ টাকা হারে বেড়ে ১০ টাকা থেকে ১৫ টাকা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে এই দাম বৃদ্ধির প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

যদিও এবারের বিশাল বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার ওপর জোর দেওয়ার কথা বলেছেন তিনি।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, চালের বাজারদর নিয়ন্ত্রণসহ স্বল্প-আয়ের মানুষের জন্য খাদ্যপ্রাপ্তি সহজলভ্য করার লক্ষ্যে আমরা ওএমএস কার্যক্রমের মাধ্যমে নিয়মিতভাবে সুলভমূল্যে চাল ও আটা বিক্রি করেছি। চলতি ২০২১-২০২২ অর্থবছরেও এ কর্মসূচিতে ৫ লাখ ৭০ হাজার টন চাল ও ৪ লাখ ৮৫ হাজার টন গমের ফলিত আটা বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় স্বল্প আয়ের ৫০ লাখ মানুষের জন্য ১০ টাকা কেজি দরে চাল বিক্রি করা হচ্ছিল। নতুন অর্থবছরে তা ৫ টাকা বাড়িয়ে ১৫ টাকা করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, আমরা ২০২২-২০২৩ অর্থবছরেও খাদ্যবান্ধব কর্মসূচি অব্যাহত রাখব। ৫০ লাখ নিম্ন-আয়ের পরিবারকে বছরে কর্মাভাবকালীন সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর এবং মার্চ ও এপ্রিল, অর্থাৎ ৫ মাসব্যাপী ১৫ টাকা কেজি দরে পরিবার প্রতি মাসে ৩০ কেজি চাল বিতরণ করা হবে।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa