ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বাজেট

‘সবস্তরের করপোরেট কর কমানো হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
‘সবস্তরের করপোরেট কর কমানো হবে’

ঢাকা: ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে উচ্চস্তরের করপোরেট কর কমানো হয়েছে। আগামী বাজেটে মধ্য ও নিম্নস্তরের করপোরেট কর কমানো হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

বুধবার (০৪ জুলাই) রাজধানীর কাকরাইলের আইডিইবি ভবনে বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) আয়োজিত ২০১৮-২০১৯ অর্থবছর বাজেটোত্তর আলোচনা ও ২০১৮-১৯ অর্থবছরের রাজস্ব নীতি বিষয়ক দু’দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

তিনি বলেন, এ বাজেটে করপোরেট কর কিছুক্ষেত্রে কমানো হয়েছে।

তবে সবস্তরে কমানো হয়নি। যদি সবস্তরে কমানো হলে বড় ধরনের রেভিনিউ থেকে বঞ্চিত হবো। যদি ভবিষ্যতে আরও চিন্তা ভাবনা করি তাহলে ৩৫ ও ২৫ শতাংশে হাত দেওয়া হবে।  

প্রধান অতিথির বক্তব্যে এনবিআর চেয়ারম্যান বলেন, ট্রেজারিতে যে টাকা জমা হয়েছে, তা পরীক্ষা-নিরীক্ষা করে বলা হবে, বাড়িয়ে বলা হবে না। রাষ্ট্রীয় কোষাগারে জমা হওয়া অর্থই প্রকৃত রাজস্ব। এখন পর্যন্ত আমরা যে তথ্য পেয়েছি, তাতে বিদায়ী অর্থবছরে রাজস্ব বেড়েছে সাড়ে ১৯ শতাংশ।

লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এবার টার্গেট খুব উচ্চাভিলাসী ছিলো। কারণ টার্গেট উচ্চাভিলাসী না হলে তা অর্জনের আকাঙ্ক্ষা থাকে না। নির্বাচনের কারণে অর্থনীতিতে খুব বেশি প্রভাব পড়েনি এবং ভবিষ্যতেও পড়বে না বলেও মন্তব্য করেন তিনি।  

কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বিটিটিআইয়ের প্রধান উপদেষ্টা শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-এনবিআর সদস্য (ভ্যাট) সুলতান মো. ইকবাল, সদস্য (কর) জিয়া উদ্দিন মাহমুদ, সদস্য (কাস্টমস নীতি) ফিরোজ শাহ আলম, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনার ইসমাইল হোসেন সিরাজীসহ প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।