ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

বাজেট

জাপা এমপিদের হুঁশিয়ার করলেন অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, জুন ১১, ২০১৮
জাপা এমপিদের হুঁশিয়ার করলেন অর্থমন্ত্রী সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

জাতীয় সংসদ ভবন থেকে: জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্যদের (এমপি) ওপর বেজায় চটেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। তাকে জাপার আমলের মন্ত্রী বলায় এবং সেসময়কার বাজেট প্রদানের বিষয়টি ‘স্মরণ করিয়ে দেওয়ায়’ এমন ক্ষোভ মুহিতের। ভবিষ্যতে জাপা এমপিরা এ ধরনের কথা বললে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেন মন্ত্রী।

সোমবার (১১ জুন) জাতীয় সংসদ অধিবেশনে সম্পূরক বাজেটের ওপর সমাপনী বক্তৃতা করছিলেন অর্থমন্ত্রী। এর আগে সম্পূরক বাজেটের ওপর আলোচনাকালে মুহিতকে জাপা আমলের অর্থমন্ত্রী বলে উল্লেখ করেন দলের এমপি সেলিম উদ্দিন।

**১৫ হাজার ৩৩৯ কোটি টাকার সম্পূরক বাজেট পাস  

সম্পূরক বাজেট সম্পর্কে অর্থমন্ত্রী মুহিত বলেন, গতবার সম্পূরক বাজেট  নিয়ে যেসব আলোচনা হয়েছিল তাতে আমার ইচ্ছে ছিল সম্পূরক বাজেটটাকে আরেটু অর্থবহ করা এবং সেটা বিশদভাবে আলোচনার ব্যবস্থা করা। এটা এ বছর আমি করতে পারিনি সেজন্য খুবই দুঃখিত। আশা করছি ভবিষ্যতে এ ধরনের একটা ব্যবস্থা হবে। সম্পূরক বাজেটে আমরা যে পরিবর্তন করেছি সেটা খুবই সামান্য। মোটামুটিভাবে আগে বিভিন্ন বিভাগে যে ক্ষমতা এই সংসদ দিয়েছিল সেটা যতদূর সম্ভব রক্ষা করেছি। তবে কিছুটা আয়-ব্যয় এদিক-সেদিক হয়েছে। সেটিকে জায়েজ করার জন্য সম্পূরক বাজেট।

এরপর জাপার সংসদ সদস্যদের উদ্দেশে মুহিত বলেন, আমার একটু বলা উচিত। কয়েকবারই বলেছি, কিন্তু জাতীয় পার্টির সদস্যরা সেটা অস্বীকার করে যান। আজকেই অস্বীকার করেছেন, এখনই মিস্টার সেলিম সেটা বলেছেন। আমি কোনো দিন জাতীয় পার্টির সদস্যও ছিলাম না, কোনো দিন জাতীয় পার্টির মন্ত্রীও ছিলাম না, অনেকবার এটা বলেছি।

‘জেনারেল এরশাদ যখন সামরিক শাসক ছিলেন সেই সময় মন্ত্রী ছিলাম, জাতীয় পার্টির তখন জন্মও হয়নি, সেই সময়টিতে ছিলাম। জাতীয় পার্টির জন্ম হওয়ার আগে আমি সেই সরকার থেকে পদত্যাগ করে চলে যাই। কাজেই আমার অনুরোধ হবে ভবিষ্যতে যেন জাতীয় পার্টির সদস্যরা মনে রাখেন, যদি না রাখেন তবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবো। ’

এরপর জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য কাজী ফিরোজ রশিদ বলেন, এরশাদ সাহেব যখন সামরিক সরকার গঠন করেন, তখন তার অর্থমন্ত্রী হিসেবে, সামরিক সরকারের অর্থমন্ত্রী হিসেবে এই সংসদে বাজেট দিয়েছেন। তিনি কখনো জাতীয় পার্টি করেননি। তবে আমি আশ্বস্ত করতে চাই, ভবিষ্যতে আপনার মতো ‘এতো জ্ঞানী, অভিজ্ঞ ব্যক্তি’কে জাতীয় পার্টি তাদের দলে স্থান দেবে না। এজন্য আপনাকে আদালতে যেতে হবে না। কিন্তু আপনি ব্যাংক ডাকাতদের যে ‘প্রটেকশন’ দিয়েছেন তার জন্য আদালতে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, জুন ১১, ২০১৮
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।