ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

দারিদ্র্যমুক্ত দেশ আরও ১৫ বছর পর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, মে ১০, ২০১৮
দারিদ্র্যমুক্ত দেশ আরও ১৫ বছর পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত (ফাইল ছবি)।

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, দেশ দারিদ্র্যমুক্ত হতে আরও ১০ থেকে ১৫ বছর সময় লাগবে। মানবসম্পদ উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে উন্নয়ন সংস্থাগুলো নিরলস কাজ করছে।

বৃহস্পতিবার (১০ মে) সচিবালয়ে অর্থমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এনজিও’র প্রতিনিধিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।
 
মন্ত্রী বলেন, দারিদ্র্য বিমোচন কাজে আমরা উৎসাহিত হয়েছি।

কিন্তু এখনও দেশে দুইকোটি মানুষ দরিদ্র। এই দেশে এটা অনেক বড় সংখ্যা। এটা থেকে উত্তরণে আগামী ১০ থেকে ১৫ বছর সময় লাগবে। আমাদের দারিদ্র্য বিমোচন কর্মসূচি শুড বি টার্গেট নাম্বার ওয়ান। অ্যাটেনশন দেওয়াটা ভালো, অ্যাটেনশন ইজ গুড ফর দ্য ইকোনমি।

গত কয়েক বছরে বাংলাদেশে এনজিওগুলো ভালো অবস্থানে আছে জানিয়ে মুহিত বলেন, আমরাও এটাকে যথেষ্ট উৎসাহিত করেছি। কারণ আমাদের দেশে প্রায় ১৬ বছর সামরিক শাসন ছিল, তখন আমরাও মনে করি যে এনজিও অ্যাক্টিভিটিস একটু বাড়লে মানুষের কল্যাণ হবে।
 
এসময় এনজিও’র প্রতিনিধিরা শিশুদের জন্য আলাদা বাজেট এবং প্রতিবন্ধীদের জন্য প্রত্যেক মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়ার দাবি জানান। এছাড়াও পিছিয়ে পড়া ও অবহেলিত জনগোষ্ঠীর জন্য, কৃষক নারী, নারীদের উন্নয়ন, কর্মজীবীদের জন্য আবাসন নির্মাণের জন্যও বরাদ্দের দাবি তোলেন তারা।
 
সাবেক তত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও গণস্বাক্ষর অভিযানের রাশেদা কে চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, মহিলা পরিষদের সভানেত্রী আয়েশা খানমসহ শীর্ষ এনজিওগুলোর প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, মে ১০, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।