ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

বাজেট

বিদেশি অর্থের উপর বাজেট নির্ভর করে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
বিদেশি অর্থের উপর বাজেট নির্ভর করে না এনবিআর আয়োজিত সেমিনারে বক্তব্য রাখছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ/ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বর্তমানে বিদেশি অর্থের উপর বাজেট নির্ভর করে না বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে শুক্রবার (২৬ জানুয়ারি) রাতে হোটেল সোনারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আয়োজিত এক সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে নিজস্ব অর্থায়নে বাজেট বাস্তবায়ন হচ্ছে।

এখন আর বাজেট বাস্তবায়নে বিদেশিদের অর্থের অপেক্ষা করতে হয় না। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। ডিজিটাল বাংলাদেশ স্বপ্ন নয় এখন বাস্তবায়ন হচ্ছে। বতর্মানে আমরা মধ্যম আয়ের দেশে পা দিয়েছি। তবে পুরোপুরিভাবে মধ্যম আয়ের দেশে পরিণত হলে রফতানিতে আমাদের কোনো প্রভাব পড়বে না।

তোফায়েল আহমেদ বলেন, যুক্তরাষ্ট্র আমাদের পোশাক শিল্পে রফতানি পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত (জিএসপি) সুবিধা স্থগিত রেখেছে। তবে ইউরোপীয় দেশগুলোতে যেন আমরা এ সুবিধা পাই সেই বিষয়ে কাজ চলছে।

এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়ার সভাপতিত্বে সেমিনারে আরো উপস্থিত ছিলেন- অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন, ঢাকা কাস্টমস হাউসের কমিশনার প্রকাশ দেওয়ান, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
এসজে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।