ঢাকা, মঙ্গলবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

বাজেট

না.গঞ্জ সিটি করপোরেশনের ৬০১ কোটি ২০ লাখ টাকার বাজেট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
না.গঞ্জ সিটি করপোরেশনের ৬০১ কোটি ২০ লাখ টাকার বাজেট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নারায়ণগঞ্জ: ২০১৬-১৭ অর্থ বছরে ৬শ’ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকার উন্নয়ন বাজেট ঘোষণা করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন।

বুধবার (২৭ জুলাই) সকাল ১১টায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গণে এই বাজেট ঘোষণা করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

এ সময় প্যানেল মেয়র ওবায়েদউল্লাহ, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান হাবিবসহ কাউন্সিলর ও বিভিন্ন শ্রেণী পেশার লোকজন উপস্থিত ছিলেন।

বাজেটে নতুন করে কোন কর ধার্য্য করা হয়নি। এবারের বাজেটে উন্নয়ন খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। বাজেটে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে রাস্তাঘাট, ড্রেন নির্মাণসহ অবকাঠামোগত উন্নয়নের উপর জোর দেওয়া হয়েছে।

বাজেটে দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়নে রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুননির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকীকরণ, খেলাধুলার মান উন্নয়ন, স্ট্রিট লাইট স্থাপনে বিশেষ বরাদ্দ নেওয়া হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের গত চার বছরের বাজেট পরিসংখ্যানে এ বাজেটই সবচেয়ে বেশি। সর্বশেষ ২০১৫-১৬ অর্থ বছরে বাজেট ছিলো ৪শ’ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকা।  

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালের ২৫ জুন প্রথমবারের মতো পূর্ণাঙ্গ অর্থ বছরের জন্য বাজেট ঘোষণা করা হয়। ওই বাজেট ছিলো ৩শ’ ৭ কোটি টাকার। ২০১৩-১৪ অর্থ বছরে বাজেট ছিলো ৪শ’ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ’ ২৪ কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৬
জিসিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa