ঢাকা, শুক্রবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২, ২৫ শাওয়াল ১৪৪৩

বাজেট

২০১৫-১৬ অর্থবছরে ব্যয়ের বৈধতা দিলেন রাষ্ট্রপতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জুন ২১, ২০১৬
২০১৫-১৬ অর্থবছরে ব্যয়ের বৈধতা দিলেন রাষ্ট্রপতি

ঢাকা: দশম জাতীয় সংসদের একাদশতম অধিবেশন বা চলতি বাজেট অধিবেশনে পাস হওয়া সম্পূরক বিলে সম্মতি জানিয়ে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এরআগে ৭ জুন সংসদে ২০১৫-১৬ অর্থ বছরের সম্পূরক বিল পাস হয়।

মূলত সংসদে বাজেট পাসের পর অর্থ বছরে সব মন্ত্রণালয় মিলে যে টাকা খরচ করে তা সংশোধন আকারে এ  সম্পূরক বিল পাস করিয়ে নেওয়া হয়। আর রাষ্ট্রপতির সম্মতির মাধ্যমে খরচকৃত টাকার বৈধতা দেওয়া হয়।  

সম্পূরক বাজেটের আওতায় ৩১টি মন্ত্রণালয় ও বিভাগের বিপরীতে ১৯ হাজার ৮০৩ কোটি ৬২ লাখ আটাশি হাজার টাকার বরাদ্দ অনুমোদন করা হয়েছে। এর মধ্যে সর্বাধিক ৩ হাজার ৫৭৬ কোটি ২৭ লাখ ৬৩ হাজার টাকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে বরাদ্দ অনুমোদন করা হয়েছে। সবচেয়ে কম ৪৭ লাখ ৯১ হাজার টাকা বরাদ্দ অনুমোদন পেয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

বছর শেষ হওয়ার আগে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে দেওয়া বরাদ্দ কাটছাঁট করার ফলে ২০১৫-১৬ অর্থ বছরের মূল বাজেটের আকার সম্পূরক বাজেটে কমে দাঁড়ায় ২ লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা। মূল বাজেটের আকার ছিল ২ লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার। সংশোধিত বাজেটে এটির আকার কমে হয়েছিল ৩০ হাজার ৫৩৫ কোটি টাকা।

এছাড়াও রাষ্ট্রপতি চলতি অধিবেশনে পাস হওয়া দুর্নীতি দমন কমিশন (সংশোধন) বিল-২০১৬, নেভি (সংশোধন) বিল-২০১৬ এবং বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (সংশোধন) বিলে সম্মতি জানিয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুন ২১, ২০১৬
এসএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa