ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

বাজেট

বাজেটকে গণমুখী বললেন বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, জুন ৩, ২০১৬
বাজেটকে গণমুখী বললেন বাণিজ্যমন্ত্রী

ঢাকা: জাতীয় সংসদে সদ্য প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থবছরের বাজেট গণমুখী হয়েছে বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

শুক্রবার (০৩ জুন) বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০১৬-১৭ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজেট সরকার ৮৯ হাজার কোটি টাকা দিয়ে বাজেট শুরু করে। এবছর তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৪০ হাজার কোটি টাকায়। ‍১৯৭২ সালে আমাদের বাজেট ঘোষণা হয়েছিল মাত্র ৭৮৬ কোটি টাকার।

তিনি আরো বলেন, বাজেট উচ্চাবিলাসী না হলে কাঙ্ক্ষিত লক্ষ্যমাত্রায় পৌঁছানো যাবে কী করে? আমাদের রফতানি ৩৫ বিলিয়ন ডলারের কাছাকাছি পৌঁছেছে। লক্ষ্যমাত্রা ছিল ৩৩ বিলিয়ন।

‘সরকারের নির্বাচনী ইশতেহার ভিশন-২০২১ বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করেই এবারের বাজেট প্রণয়ন করা হয়েছে। এতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির জন্য কয়েক হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ’

আমরা এমন কোনো পদক্ষেপ নিবো না যাতে দেশি শিল্প ক্ষতিগ্রস্ত হয়। বাজেটে কৃষি, শিল্প ও গ্রামীণ অর্থনীতির উন্নয়নে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে বলেন তোফায়েল আহমেদ।
 
এসময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, অর্থ প্রতিমন্ত্রী আবদুল মান্নান, সিনিয়র অর্থসচিব মাহবুব আহমেদ ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান মঞ্চে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, জুন ০৩, ২০১৬
এসই/এএটি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa