ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বাজেট

আমজনতার বাজেট ভাবনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৭ ঘণ্টা, জুন ৩, ২০১৬
আমজনতার বাজেট ভাবনা

ঢাকা: প্রতিবছর সরকার বাজেট করে, সেই টাকা দিয়ে দেশের উন্নয়ন হয়। কিন্তু আমাদের দেশের অধিকাংশ মানুষই বাজেট কি বুঝে না।

বৃহস্পতিবার (২ জুন) ২০১৬-১৭ বছরের বাজেট ঘোষণার পর সাধারণ মানুষের সঙ্গে কথা বলে পাওয়া গেলো মিশ্র প্রতিক্রিয়া।

ফুটপাতের ব্যবসায়ী মো: মোস্তফা কামাল(৪৫) ছোট খাটো জিনিসপত্রের পসরা সাজিয়ে বসেছেন। বাজেটের কথা বলতেই বললেন, বাজেট আমি বুঝিনা, কিন্তু সরকার যেখানে টাকা দিলে বেকারত্বের সমস্যা থাকবে না, কর্মসংস্থান হবে সেখানে টাকা দিতে হবে।

মো: রাসেল মিয়া (২৩) রাস্তার পাশে ভ্যানে করে ডাব বিক্রি করছেন। বাজেট হচ্ছে শুনে বললেন, খবরে শুনছি, টিভিতে দেখছি, কিন্তু বাজেট কি এটা তো বুঝিনা, বাজেট কি ভাই?

মো: সেলিম মিয়া (২৮) সিকিউরিটি গার্ডের চাকরি করেন। তিনি বললেন, সরকার বাজেট করছে ভালো কথা। কিন্তু সরকার যাদের হাতে টাকা দেয় তারাই তো খেয়ে ফেলে, আমরা তো কিছু পাই না।

এস. এম শামীম আহমেদ(২৮) রাস্তার পাশের ফুটপাতে ফুলের গাছ বিক্রি করেন। এই বাজেট সম্পর্কে তার মূল্যায়ন কি জানতে চাইলে তিনি বলেন, বাজেট নিয়ে কোন কথা নাই, তাদের যা ইচ্ছা করুক।

অবসরপ্রাপ্ত চাকুরে গোপাল কৃষ্ণ হালদার বসে বসে হেডফোন কানে লাগিয়ে বাজেট অধিবেশন শুনছেন। তিনি বললেন, সরকার যা ধার্য করবে সবাই যদি তা সঠিক ভাবে দেয় তাহলে দেশের উন্নতি হবে।


ঝালমুড়ি বিক্রেতা আব্দুর রহমান(২৬) বললেন, আমার এগুলো নিয়ে কোন মাথাব্যথা নাই। এই হাজার হাজার কোটি টাকার কথা শুনি। তারা কি আমায় ১ টাকা দেবে?

খেলোয়ার রাতুল হাসান(২২) আপন মনে অনুশীলন করছেন। বাজেটের ব্যাপারে আপনার ব্যক্তিগত ধারণা কি জানতে চাইলে বলেন, বাজেট একটা দেশের মূল ভিত্তি,বাজেটের মাধ্যমেই দেশের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন হচ্ছে। যদি ঘাটতি না হয় তাহলে দেশের উন্নতি হবে।

রাস্তা খোড়াখুড়িতে ব্যস্ত মো: ইলিয়াস হোসেন (৪০) বলেন, কি হচ্ছে? বাজেট কি ভাই? আমরা তো কিছু পাই না।

রিক্সাচালক আব্দুল খালেক (৪২) বলেন, বাজেট বেশি হলে সবার উপকার হয়, দেখছেন না সরকার বেশি বেশি বাজেট দিচ্ছে জন্যই তো দেশের এত উন্নতি হচ্ছে।

ড্রাইভার আব্দুল গনি(৫৪) গাড়িতে বসে এফ এম চালু করে গভীর মনোযোগে বাজেট অধিবেশন শুনছেন। বাজেটের কথা তুলতেই বললেন, বিড়ি, সিগারেট, তামাক, গুল এগুলোতে সরকার ৪৫ শতাংশ ভ্যাট ধরছে, এটা আমার খুব ভালো লাগছে, এখন মানুষ এগুলো খাওয়া কমাবে।

মো: দুলাল মিয়া(৪২) পেশায় সিএনজি চালক। তিনি বললেন, ওটা ওদের ব্যাপার। আমাকে ইনকাম করতে হবে।   বউ বাচ্চা নিয়ে খেয়ে পরে বাঁচতে হবে। বাজেট আমি বুঝি না। এটাই বুঝি।

রাস্তার পাশের কলা বিক্রেতা নওয়াব মিয়া (৬০) বললেন, বাজেট আমি আমার জীবনে পাইনি, আর বুঝিও না বাজেট কি।

রাস্তার পাশের দোকানে চা-সিগারেট বিক্রি করেন মো: আলী আকবার(৬০)। তিনি বললেন, সরকার তামাকের উপর কর বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছে তা খুব ভালো করছে। কিন্তু সরকার অনেক উল্টাপাল্টা যায়গায় টাকা দেয়। এতে আমাদের ক্ষতি হয়।

বিশ্ববিদ্যালয় পড়ুয়া মো: সায়েম বললেন, প্রতিবার সরকার বাজেট দেয়, তা ঘাটতি পড়ে, সরকার পরের বার আরো বড়ো বাজেট দেয়, এগুলো স্বপ্নের মত, যার বাস্তবায়ন কখনোই হয় না।

পত্রিকা বিক্রেতা মো: আমির হোসেন(৬৫)। পত্রিকা মেলে বাজেটে চোখ ডুবিয়ে আছেন। কি বুঝছেন জানতে চাইলে বলেন, বাজেটে আমাদের জন্য ক্ষতি, গরীবের কোন লাভ নাই, এটাই দেখে আসছি প্রতিবছর।

ব্যবসায়ী মো: তুহিন আল জাহিন (২৭) বলেন, এদেশে বাজেট করে চুরি হয়, এটাই হচ্ছে বাজেটের পরিণতি। আমরা যে বাজেট করি দেশবাসী মূলত তার ৪০ ভাগও ভোগ করতে পারে না।

বাংলাদেশ সময়ঃ ০১৩০ ঘণ্টা, জুন ৩, ২০১৬
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad