ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বাজেট

নয় হাজারেই আটকে রইলো কৃষি’র প্রণোদনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৭ ঘণ্টা, জুন ৩, ২০১৬
নয় হাজারেই আটকে রইলো কৃষি’র প্রণোদনা

ঢাকা: নতুন বাজেটে কৃষকদের জন্য খুব বেশি খুশির বার্তা নেই। কৃষিতে উ‍ৎপাদন খরচসহ নানা প্রতিকূলতা বাড়লেও প্রণোদনা বাড়েনি।


 
গত বছরের ন্যায় নতুন অর্থ বছরেও প্রণোদনার জন্য একই পরিমাণ বরাদ্দ রাখা হয়েছে। ২০১৬-১৭ অর্থ বছরে প্রণোদনা রাখা হয়েছে নয় হাজার কোটি টাকা।
 
বৃহস্পতিবার (২ জুন) নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, সার ও সেচ কাজে ব্যবহৃত বিদ্যুৎ ও অন্যান্য কৃষি উপকরণের প্রণোদনা বাবদ ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে নয় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করছি।
 
এদিকে গত বছরের কৃষি বাজেট পর্যালোচনা করে দেখা যায়, প্রণোদনার পরিমাণ ছিল ওই নয় হাজার কোটি টাকা। তার আগের বছরেও প্রণোদনার পরিমাণ একই ছিল।
 
নতুন বছরের বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির খাতওয়ারি বিভাজনে প্রস্তাব করা হয়, এক হাজার ৮৪১ কোটি টাকা। সংশোধিত বাজেটে বরাদ্দ রাখা হয় এক হাজার ৮১১ কোটি টাকা।
 
আর গত বছর এর পরিমাণ ছিল এক হাজার ৮২৪ কোটি টাকা।
 
নতুন অর্থ বছর ২০১৬-১৭’তে সংশোধিত বাজেটে কৃষির জন্য বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ১৩৯ কোটি টাকা।
 
সংশ্লিষ্টরা মনে করছেন, কৃষির প্রণোদনা বাড়ানো উচিত। কেননা এই প্রণোদনার মাধ্যমে কৃষকরা প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্নভাবে সহযোগিতা পেয়ে থাকেন।
 
বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জুন ৩, ২০১৬
একে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।