ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বাজেট

চা, চাল, কৃষি যন্ত্রাংশ আমদানিতে শুল্ক বৃদ্ধি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০২ ঘণ্টা, জুন ২, ২০১৬
চা, চাল, কৃষি যন্ত্রাংশ আমদানিতে শুল্ক বৃদ্ধি

ঢাকা: দেশ খাদ্যে উদ্বৃত্ত হলেও শুল্ক কম থাকায় অবাধে চাল আমদানি হচ্ছে। এতে কৃষকরাও ধানের ন্যায্য দাম পাচ্ছেন না।

তবে এবার চাল আমদানিকারকদের গত বছরের তুলনায় ‍দ্বিগুণের বেশি শুল্ক গুণতে হবে।
 
এদিকে প্রথমবারের মতো শর্তসাপেক্ষে আমদানি করা কৃষি যন্ত্রাংশের ওপর শুল্ক বসতে যাচ্ছে। চা আমদানিতেও শুল্ক বৃদ্ধি করে ২০ শতাংশ করা হয়েছে।
 
বৃহস্পতিবার (২ জুন) বিকেলে জাতীয় সংসদে নতুন অর্থবছর ২০১৬-১৭ এর জাতীয় বাজেট বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ তথ্য জানান।
 
কৃষিখাত নিয়ে অর্থমন্ত্রী বলেন, বর্তমানে আমরা খাদ্যশস্য উৎপাদনে একটি উদ্বৃত্ত দেশ। সেই বিবেচনায় চাউল আমদানির ওপর বর্তমান ১০ শতাংশ শুল্কের স্থলে ২৫ শতাংশ শুল্ক আরোপের প্রস্তাব করছি।
 
একইভাবে দেশিয় উৎপাদনের স্বার্থে রেপসীড কেক/সয়াকেক এর শুল্ক ৫ শতাংশ হতে বৃদ্ধি করে ১০ শতাংশে, দুগ্ধজাত পণ্য উৎপাদনের উপকরণ স্ট্যাবিলাইজার ফর মিল্ক এর সম্পূরক শুল্ক ২০ শতাংশ হতে হ্রাস করে ১০ শতাংশে ধার্য করার প্রস্তাব করছি।
 
তিনি বলেন, দেশে পুষ্টির প্রধান উৎস হাঁস ও মুরগি খাতের ক্রমাগত ও টেকসই উন্নয়নের লক্ষ্যে তাদের জন্য আমদানি করা খাদ্যসামগ্রীর উপর কতিপয় নতুন পণ্যসহ বিদ্যমান শুল্ক ও কর রেয়াত আগামী বছরেও প্রদানের প্রস্তাব করছি।
 
কৃষি যন্ত্রাংশ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, কৃষিখাতে ব্যবহার্য অধিকাংশ যন্ত্রপাতি বর্তমানে শুল্ক ও কর হতে অব্যহতিপ্রাপ্ত অথবা রেয়াতি হারে আমদানি করা হয়। এসব যন্ত্রপাতি এখন দেশেও তৈরি হচ্ছে। সে কারণে কতিপয় শর্ত সাপেক্ষে এসব যন্ত্রাংশের আমদানি শুল্ক হ্রাস করে এক শতাংশে ধার্যের প্রস্তাব করছি।
 
দেশিয় চা শিল্পকে সুরক্ষা করার জন্য সব ধরনের চা আমদানির ওপর শুল্কের পরিমাণ বাড়ানো হয়েছে।

তিন বছরের ব্যবধানে কৃষিতে জাতীয় বাজেটে তিন হাজার ৯১ কোটি টাকা কমেছে। নতুন অর্থ বছর ২০১৬-১৭’তে সংশোধিত বাজেটে কৃষির জন্য বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ১৩৯ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১০৫৭ ঘণ্টা, জুন ২, ২০১৬
একে/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।