ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বাজেট

ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কর অব্যাহতির প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, জুন ২, ২০১৬
ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কর অব্যাহতির প্রস্তাব

ঢাকা: ‘মহাধসে’ পুঁজিবাজারে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত  হওয়া বিনিয়োগকারীর পাশাপাশি একই সময় মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজ থেকে ঋণ নিয়ে ক্ষতিগ্রস্তদের সুদ মওকুফের ওপর কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে।  

বৃহস্পতিবার (০২ জুন) ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে এ প্রস্তাব করেন।

তিনি বলেন, দেশের প্রবৃদ্ধি ও ব্যবসা বাড়াতে পুঁজিবাজারের মার্জিন ঋণ ও সুদ (১০ লাখ টাকা পর্যন্ত ) মওকুফ জনিত সুবিধার করযোগ্যতা থেকে ক্ষুদ্র বিনিয়োগকারীদের অব্যাহতি দেওয়ার প্রস্তাব করছি।

অর্থমন্ত্রী বলেন, দেশের পুঁজিবাজার এখন নিয়মমতো পরিচালিত হচ্ছে এবং স্থিতিশীলতা এসেছে। একই সঙ্গে ফটকাবাজির (কারসাজিমূলক লেনদেন) অবসান এবং নির্মূল হয়েছে। এ কারণে বাজার এবার জেগে উঠবে। পুঁজিবাজারের শৃঙ্খলা বজায় রাখা, বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষা, সিকিউরিটিজ আইন প্রতিপালন ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য নানা সংস্কার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

তবে এর আগের বছর অর্থাৎ ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে তালিকাভূক্ত কোম্পানির কর হার কমানো, কোম্পানি হতে প্রাপ্ত লভ্যাংশের করমুক্ত টাকার পরিমাণ বাড়ানো, কোম্পানি বা অংশীদারি ফার্ম থেকে বাজারে বিনিয়োগ করে অর্জিত মুনাফার ওপর উৎসে কর প্রত্যাহার এবং অপ্রদর্শিত অর্থ পুঁজিবাজারে শর্তসাপেক্ষে বিনিয়োগের সুযোগ রাখা হয়।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, জুন ০২, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।